শিশুতোষ চলচ্চিত্রে ধর্ষণ ও যৌন সহিংসতার দৃশ্য নিষিদ্ধ

বিনোদন ডেস্ক
| আপডেট : ১৯ জানুয়ারি ২০১৯, ১৯:৩৫ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০১৯, ১৭:৩৭

ব্রিটেনে শিশুতোষ চলচ্চিত্রের ক্ষেত্রে আরোপ করা হয়েছে নতুন বিধিনিষেধ। ১৫ বছর থেকে কম বয়সী শিশুদের জন্য নির্মিত চলচ্চিত্রে ধর্ষণসহ সব ধরনের যৌন সহিংসতার দৃশ্য নিষিদ্ধ করা হয়েছে। সিনেমার শ্রেণীকরণ বিষয়ে সম্প্রতি নতুন এক গাইডলাইন প্রকাশ করেছে ব্রিটিশ বোর্ড অব ফিল্ম ক্ল্যাসিফিকেশন। এই গাইডলাইনে বেশি জোড় দেওয়া হয়েছে যৌন সহিংসতা স¤পর্কিত দৃশ্য নিয়ে।

বোর্ড অব ফিল্ম ক্ল্যাসিফিকেশন বলছে, গত পাঁচ বছরে মানুষের মতামতের পরিবর্তনের ভিত্তিতেই এই নতুন নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বোর্ডের নতুন গাইডলাইনে বলা হয়েছে, ১৫ বছরের কম বয়সী দর্শকদের জন্য নির্ধারিত ছবিতে কোনো ধরনের ধর্ষণ কিংবা যৌন সহিংসতার দৃশ্য অনুমোদন করা হবে না।

নতুন এই নিয়ম প্রসঙ্গে কর্তৃপক্ষ বলছে, এ সমস্ত দৃশ্য শিশুমনে জঘন্য প্রভাব ফেলে। মানসিক এক বিকলঙ্গতা নিয়ে শিশুরা বেড়ে ওঠে। এসব কিছুর বিবেচনায় এই আইন করা হয়েছে।

ব্রিটিশ বোর্ড অব ফিল্ম ক্ল্যাসিফিকেশনের প্রতিনিধি ক্রেইগ ল্যাপার বলেছেন, ‘সাম্প্রতিক আলোচনার সময় আমরা মানুষের কাছ থেকে যে প্রতিক্রিয়া পেয়েছি, তাতে দেখেছি তারা ১২ বছর বা তার কিছুটা ঊর্ধ্ব বয়সের দর্শকদের জন্য যৌন সহিংসতার দৃশ্য দেখতে চাইছেন না। তার মানে, এসব দৃশ্য শিশুদের স্বাভাবিক বৃদ্ধিকে বাধাগ্রস্ত করছে।’

নতুন গাইডলাইন তৈরির আগে ব্রিটিশ বোর্ড অব ফিল্ম ক্ল্যাসিফিকেশন (বিবিএফসি) ১০ হাজারের বেশি মানুষের সাক্ষাৎকার নিয়েছে। প্রতি পাঁচ বছর অন্তর বিবিএফসি কর্তৃপক্ষ এ ধরনের মতামত নেওয়ার উদ্যোগ নেয়। বিবিএফসি আরও জানিয়েছে, মতামত প্রদানকারীরা দর্শকদের বয়স-সংক্রান্ত বিধিনিষেধ অনলাইন চ্যানেলগুলোর ক্ষেত্রেও প্রয়োগ করার দাবি জানিয়েছে। কিন্তু এটা নিয়ন্ত্রণের ক্ষমতা অবশ্য বিবিএফসির নেই। অবশ্য নেটফ্লিক্স কিংবা অ্যামাজনের মতো প্রতিষ্ঠান স্বেচ্ছাপ্রণোদিত হয়েই প্রচারের আগে সেন্সর কর্তৃপক্ষ থেকে অনুমোদন নিয়ে নেয়।

ঢাকাটাইমস/১৯ জানুয়ারি/আরআর

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :