বন্দিদের তৈরি জামদানি উপহার পেলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০১৯, ২১:৫৭

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কারাবন্দীদের তৈরি জামদানি শাড়ি উপহার দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রবিবার প্রধানমন্ত্রী যান স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনে। এ সময় তিনি দুটি শাড়ি উপহার পান।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু ঢাকা টাইমসকে এই তথ্য নিশ্চিত করেন। বলেন, ‘প্রধানমন্ত্রী সকালে স্বরাষ্ট্রমন্ত্রণালয় পরিদর্শনে আসেন। বিভিন্ন নির্দেশনা দেন তিনি। পরিদর্শন শেষে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা উপহার স্বরূপ কারাবন্দি কর্তৃক প্রস্তুতকৃত জামদানি শাড়ি প্রদান করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান খাঁন। এ সময় সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী উপস্থিত ছিলেন।’

বাণিজ্যিক উৎপাদনে যুক্ত হচ্ছেন বন্দিরা

মন্ত্রণালয়ে মন্ত্রী, সচিব, কারা মহাপরিদর্শক ও অন্যান্য কর্মকর্তাদের উপস্থিতিতে বৈঠকে বন্দিদের নিয়ে বিশেষ পরিকল্পনার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। বলেন, বাণিজ্যিক পণ্য উৎপাদনে কারাবন্দিদের কাজে লাগানো হচ্ছে এবং উৎপাদিত পণ্যের বিক্রির লভ্যাংশও তারা পাবেন।

শেখ হাসিনা বলেন, ‘প্রশিক্ষণ দিয়ে দিয়ে তাদেরকে দিয়ে কিছু উৎপাদন করানো এবং বাজারজাত করে সেটার লভ্যাংশ যারা কাজ করবে তাদের জন্যই রেখে দিলাম। (লভ্যাংশ) হয় তাদের পরিবার লোকেরা নিয়ে যাবে অথবা সে যখন মুক্তি পাবে ওই টাকা নিয়ে যেন একটা কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারে।’

বিশ্বের বিভিন্ন দেশে কারাবন্দিদের দিয়ে পণ্য উৎপাদন করে তা বাজারজাত করা হয়। বাংলাদেশেও এই কাজ শুরু হয়েছে।

কারাবন্দিদের দিয়ে পণ্য উৎপাদন করে তা বাজারজাত করলে ৫০ শতাংশ লভ্যাংশ তাদের দেওয়া হবে- এমন একটি নীতিমালা ইতিমধ্যে অনুমোদন করা হয়েছে।

বাংলাদেশের কারাবন্দিদের গার্মেন্টস, বিভিন্ন ধরনের হস্তশিল্প, বেকারিসহ ৩৮ ধরনের কাজে নিয়োজিত করা হয়েছে। (ঢাকাটাইমস/২০জানুয়ারি/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :