যে কারণে দাঁড়িয়ে পানি পান করা উচিত নয়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৯, ১৫:৩৩

তৃষ্ণার্ত হলে পানি খাব। এটাই তো স্বাভাবিক। কিন্তু পানি খাওয়ার পদ্ধতি ও শরীরে পানির প্রয়োজনীয়তা না জানলে তা বিপদ ডেকে আনে বলেই দাবি চিকিৎসকদের। তাদের মতে, শরীরের পেশী, হাড়, অঙ্গপ্রত্যঙ্গের অবস্থান, সব কিছুর সঙ্গে সামঞ্জস্য রেখেই খেতে হবে পানি। পানি তেষ্টা পেল, আর যেমন অবস্থাতেই থাকি না কেন, পানি খেয়ে নিলাম— এ নিয়মে বিপদ আছে বলে আশঙ্কা চিকিৎসক মহলে।

পানি কেবল তেষ্টাই মেটায় না, শরীরে পানির ভারসাম্য ঠিক রাখে। শরীরের প্রয়োজন অনুযায়ী কতটা পানি কোন কোন কাজে ব্যবহৃত হবে তার মাত্রাও ঠিক হয়। কী ভাবে পানি খান? বসে না দাঁড়িয়ে? না কি অত কিছু ভাবেনও না পানি খাওয়ার সময়? তা হলে এ বার ভাবুন।

চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি খাওয়ার চেয়ে বসে পানি খাওয়া অনেক বেশি স্বাস্থ্যসম্মত। রক্তচাপ, স্নায়বিক ক্রিয়াকলাপ, কিডনির কার্যকারিতা ইত্যাদি নানা দিক খতিয়ে দেখে, বসে পানি খাওয়ারই পরামর্শ দিচ্ছেন মেডিসিন বিশেষজ্ঞ গৌতম গুপ্ত ও কিডনি বিশেষজ্ঞ অভিজিৎ তরফদার।

দাঁড়িয়ে পানির বিপদ:

স্নায়বিক উত্তেজনার দিক খতিয়ে দেখলে বসে পানি খাওয়াই ভাল। চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি খেলে স্নায়ু উত্তেজিত হয় ও বাড়ে রক্তচাপ।

বেশির ভাগ সময়ে দাঁড়িয়ে পানি খেলে কিডনির কার্যক্ষমতা কমে যায়।শরীরের ভিতরের ছাঁকনিগুলি কুঁচকে যায় ও নেফ্রনগুলি শরীর থেকে টক্সিন সরানোর সুযোগ পায় কম। তাই শরীরকে পরিশ্রুত করার কাজ বাধা পায়।

দাঁড়িয়ে পানি খেলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে ধাক্কা মারে। পাচকরসের ক্ষরণ কমে হজমের সমস্যা দেখা যায়।

​এ ভাবে পানি খেলে তা হৃদযন্ত্রের উপরেও অতিরিক্ত চাপ ফেলে। বুকের পেশীর উপর এই চাপের ফলে বিষম খাওয়া থেকে শুরু করে শ্বাসরোধ পর্যন্ত হতে পারে।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :