খুলনা থেকে ঢাকায় ফিরছে মানহীন ১৮ লাখ ভিটামিন এ ক্যাপসুল

খুলনা ব্যুরো
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০১৯, ২১:২৬
ফাইল ছবি

ক্যাপসুল মানহীন জানার পর দেশজুড়ে স্থগিত হয়েছে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। তার আগেই মাঠপর্যায়ে চলে গিয়েছিল ক্যাপসুল। এসব আবার ফেরত নেওয়া হচ্ছে ঢাকার জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানে। খুলনার বিভিন্ন অঞ্চল থেকে ১৮ লাখ ৪৮ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্য নির্ধারন করা হয়েছিল। এই সংখ্যক ক্যাপসুল উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্স থেকে সংগ্রহ করে গতকাল সিভিল সার্জন কার্যালয়ে জমা করা হয়েছে। দিন দুয়েকের মধ্যে তা পাঠানো হবে রাজধানীতে।

খুলনা বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুশান্ত কুমার রায় জানান, ১৬ জানুয়ারি পাঠানো জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান পরিচালকের চিঠি পেয়ে তারা ১৯ জানুয়ারির কর্মসূচি স্থগিত করেন।

এদিকে বাগেরহাট সিভিল সার্জন কার্যালয় জানিয়েছে, এখানে পাঠানো ক্যাপসুল একটার সঙ্গে আরেকটি লেগে ছিল। এগুলো প্যাকেটজাত করে তাদের এখানে রাখা হয়েছে। কুরিয়ার সার্ভিসের মাধ্যমে তারা এগুলো ফেরত পাঠাবে। এ জেলায় ১ লাখ ৬০ হাজার শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ছিল।

নড়াইলের সিভিল সার্জন ডা. আসাদ-উজ-জামান মুন্সী ঢাকা টাইমসকে জানান, এখানে পাঠানো ক্যাপসুলে দৃশ্যমান কোনো সমস্যা ছিল না। তবে পুষ্টি প্রতিষ্ঠানের নির্দেশনা মোতাবেক আজ ক্যাপসুল ঢাকায় পাঠানো হবে।

সাতক্ষীরার সিভিল সার্জন ডা. মো. রফিকুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, উপজেলা থেকে ক্যাপসুল সংগ্রহ করে তাদের অফিসে জমা করা হয়েছে। দুই লাখ ২০ হাজার ক্যাপসুল তারা ঢাকায় ফেরত পাঠাবে।

গত বছরের ১৪ জুলাই সর্বশেষ এ প্লাস ক্যাম্পেইনে খুলনা বিভাগে ৬ থেকে ১১ মাস বয়সী ২ লাখ ৫ হাজার ২৮৫ জন এবং ১৬ লাখ ১৫ হাজার ১২১ জন ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়। তার মধ্যে প্রতিবন্ধী শিশু ছিল দুই হাজার ৯০৬ জন।

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

কেজি দরে অপরিপক্ক তরমুজ, পিস চাইলে দাম আকাশ ছোঁয়া

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

এই বিভাগের সব খবর

শিরোনাম :