বুলবুলের যত জনপ্রিয় গান

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০১৯, ১১:৪০

‘মানুষ’ তার কর্মের মধ্যে বাঁচে’। ছোট্ট এই কথাটা যেমন দামি, তেমন সত্যি। একজন মানুষ যত বিখ্যাত এবং ক্ষমতাধরই হন না কেন, একদিন না একদিন তাকে মরতে হয়। শুধু থেকে যায় তার কাজ। সেই কাজ দিয়েই মানুষ অন্য মানুষের অন্তরে চিরকাল বেঁচে থাকেন। তেমনি বেঁচে থাকবেন সদ্য প্রয়াত সংগীত ব্যক্তিত্ব আহমেদ ইমতিয়াজ বুলবুল।

সংগীত জগতে এই তারকা দ্যুতি ছড়িয়েছেন সেই ১৯৭৬ সাল থেকে। দীর্ঘ ৪২ বছর। সময়টা চার দশকেরও বেশি। এই দীর্ঘ কর্মজীবনে তার কীর্তিকেও দীর্ঘ করে গেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। রেখে গেছেন কিছু অমর সৃষ্টি। যেগুলোর মাধ্যমে সংগীতপ্রিয় মানুষের মনে আজীবন বেঁচে থাকবেন একজন গানের মানুষ বুলবুল।

বুলবুলের জনপ্রিয় দেশত্ববোধক যত গান

‘সবকটা জানালা খুলে দাও না’, ‘ও মাঝি নাও ছাইড়া দে ও মাঝি পাল উড়াইয়া দে’, ‘সেই রেল লাইনের ধারে’ এবং ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’- বুলবুলের লেখা ও সুর করা দেশত্ববোধক এই গান চারটি গেয়েছেন সাবিনা ইয়াসমিন। চারটি গানটি ব্যাপক জনপ্রিয়। সবগুলোই ‘ও মাঝি নাও ছাইড়া দে’ অ্যালবামের। এছাড়া তার লেখা ও সুর করা ‘ও আমার আট কোটি ফুল দেখ গো মালি’, ‘মাগো আর তোমাকে ঘুম পাড়ানি মাসি হতে দেব না’, ‘একতারা লাগে না আমার দোতারাও লাগে না’, ‘মাগো আর নয় চুপি চুপি আসা’, ‘সালাম বাংলাদেশ’, ‘জাগো বাংলাদেশ জাগো’, গানগুলোও বেশ জনপ্রিয়তা পেয়েছিল।

চলচ্চিত্রের জনপ্রিয় গানগুলো

চলচ্চিত্রে আহমেদ ইমতিয়াজ বুলবুলের জনপ্রিয় গান কোনগুলো? এই প্রশ্নের উত্তর দেওয়া কঠিন। কারণ কিংবদন্তি এই সংগীতজ্ঞের সব গানই সুপারহিট। তার মধ্যে কিছু গান আছে যেগুলো সংগীত পাগল মানুষরা সারাজীবন মনে রাখবেন। সেগুলো হলো- ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি, ‘আমার বুকের মধ্যখানে’, ‘আমার বাবার মুখে প্রথম যেদিন শুনেছিলাম গান’, ‘আমি তোমারই প্রেমও ভিখারী’, ‘আমার গরুর গাড়িতে বউ সাজিয়ে’, ‘আম্মাজান আম্মাজন’, ‘আমি জীবন্ত একটা লাশ’, ‘পড়ে না চোখের পলক’, ‘অনন্ত প্রেম তুমি দাও আমাকে’, ‘তুমি মোর জীবনের ভাবনা’, এবং ‘জীবন ফুরিয়ে যাবে ভালোবাসা ফুরাবে না জীবনে’ উল্লেখযোগ্য।

অ্যালবামের হিট গানগুলো

চলচ্চিত্রের মতো বিভিন্ন শিল্পীর জন্য একক ও মিশ্র অ্যালবামের গান লেখা ও সুর করেও নাম কামিয়ে গেছেন আহমেদ ইমতিয়াজ বুলবুল। এন্ড্রু কিশোর, কুমার বিশ্বজিৎ, মনির খান, আইয়ুব বাচ্চু, সাবিনা ইয়াসমিন ও সামিনা চৌধুরীর মতো জনপ্রিয় শিল্পীদের অ্যালবামে তিনি কাজ করেছেন। সে সসব কাজের মধ্যে মনির খানের ‘আবার কেন পিছু ডাকো’, ‘আট আনার জীবন’, ‘চিঠি লিখেছে বউ আমার’, ‘বুকটা আমার ভাঙ্গা বাড়ি’ এবং কুমার বিশ্বজিতের ‘ও ডাক্তার’, ‘আমার তুমি ছাড়া কেউ নেই আর’, ‘তুমি কত লিটার দুধ করেছো পান’, ‘আপামর জনতার ধারণা’ এবং ‘যোজন যোজন দূর’ অন্যতম।

আহমেদ ইমতিয়াজ বুলবুলের লেখা ও সুরে সবচেয়ে বেশি গান গেয়েছেন প্লেব্যাক জাদুকর এন্ড্রু কিশোর। একটা সময় বাংলা গান মানেই ছিল বুলবুল ও কিশোরের যুগলবন্দি। কিন্তু কিশোরসহ সবাইকে পর করে আপন ঠিকানায় চলে গেলেন গানের সেই কারিগর। মঙ্গলবার সকালে আফতাবনগরে নিজ বাসায় হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বুলবুল। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৩ বছর।

ঢাকা টাইমস/২২ জানুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :