আজ থেকে মেঘনায় ২২দিন মাছ শিকার নিষিদ্ধ

লক্ষ্মীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৬, ১৪:১১

আজ ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মোট ২২দিন মেঘনা নদীর বিভিন্ন অববাহিকায় সব ধরনের মাছ শিকার নিষেধাজ্ঞা শুরু হয়েছে। জাতীয় মাছ ইলিশের ভরা প্রজনন মৌসুমে ডিমওয়ালা মা ইলিশ সংরক্ষণের লক্ষে মৎস্য বিভাগ এ নিষেধাজ্ঞা জারি করেছে।

এই ২২দিন নদীতে সব ধরনের মাছধরা নিষিদ্ধ করার পাশাপাশি ইলিশ ক্রয়-বিক্রয়, সংরক্ষণ এবং পরিবহনও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। নিষেধাজ্ঞা  অমান্য করলে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদ- অথবা পাঁচ হাজার টাকা জরিমানাসহ উভয় দণ্ডিত করা যাবে।

উপজেলা মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, জাতীয় মাছ ইলিশের প্রধান প্রজনন মৌসুম হওয়ায় লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলাসহ দেশের উপকূলীয় বেশ কয়েকটি উপজেলার নদী অঞ্চলের প্রধান প্রজনন পয়েন্টগুলোতে সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ করা হয়েছে। একই সঙ্গে ইলিশ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, বিক্রয় ও মজুতও নিষিদ্ধ করা হয়েছে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. ইব্রাহিম হামিদ শাহিন জানান, সরকারের এ পরিকল্পনা বাস্তবায়নে উপজেলার মতিরহাট থেকে রামগতির চর আলেকজান্ডার পর্যন্ত তদসংলগ্ন মেঘনা নদী, মাছ বাজার ও আড়তগুলোতে ২৪ ঘণ্টা অভিযান অব্যাহত থাকবে। জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে নদী উপকূলীয় এলাকায় মাইকিং, ব্যানার ও লিফলেট বিতরণ করা হয়েছে।

তিনি বলেন, ‘সরকারি এ আদেশ অমান্য করলে দণ্ডনীয় অপরাধ হিসেবে অভিযুক্তদের কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদ- অথবা পাঁচ হাজার টাকা জরিমানাসহ উভয় দণ্ডিত করা যাবে।’

(ঢাকাটইমস/১২অক্টোবর/প্রতিনিধি/ইএস)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত