বিশ্ববিদ্যালয়ে ভর্তির কথা বলে বাড়ি ছাড়েন ‘জঙ্গি’ বাবলু

খালেদ আহমদ, সিলেট থেকে
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৬, ১৮:৪৩

গাজীপুরের পাতারটেক আস্তানায় নিহত সন্দেহভাজন জঙ্গি সাইফুর রহমান বাবলু দুই মাস আগে তার সুনামগঞ্জের বাড়ি ছেড়ে ঢাকায় এসেছিলেন। বাবলুর স্বজনরা জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তির কথা বলেই বাড়ি ছেড়েছিলেন তিনি। এরপর থেকে তার আর কোনো খোঁজ ছিল না।

গত শনিবার গাজীপুরের পাতারটেকে সন্দেহভাজন জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানে নিহত হন সাত জন। এদের মধ্যে এখন পর্যন্ত যে তিন জনের পরিচয় শনাক্ত হয়েছে তাদের একজন সুনামগঞ্জের ছাতক উপজেলার ওই মুনিরজ্ঞাতী গ্রামের বাবলু। ঢাকা মহানগর পুলিশের অনলাইনে ছবি প্রকাশের পর স্থানীয়রা তাকে শনাক্ত করেন।

মনিরজ্ঞাতি গ্রামের গরু ব্যবসায়ী  মতিউর রহমান ওরফে ময়না মিয়া ও হোসনে আরা বেগমের একমাত্র ছেলে ছিলেন বাবলু। ময়না মিয়া ঢাকাটাইমসকে জানান, ঢাকায় যাওয়ার পর থেকে বাড়ির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ছিল বাবলুর। মঙ্গলবার ছবি দেখে পুলিশকে ছেলের পরিচয় সম্পর্কে নিশ্চিত করেছেন তিনি।

ময়না মিয়া জানান, সাইফুর ২০১৪ সালে সিলেটের রায়নগর সার্ক ইন্টারন্যাশনাল কলেজ থেকে এইচএসসি পাস করেন বাবলু। ওই বছর অনার্সে ভর্তির সুযোগ না পেয়ে আবারো বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি নেন তিনি।

জঙ্গিরা দেশ ও দশের শত্রু  উল্লেখ করে বাবলুর বাবা বলেন, ‘ইগু (সে) আমার ফুলা অইলে কি অইবো। ইগুর লাগি আমার কুন মায়া নাই। মরা (মরদেহ) আনুম কি না আনুম ইতাও কইতে ফারি না।’

বাবলুর রাজনৈতিক বা অন্য কোনো সংগঠনে বিশ্বাস সম্পর্কে স্থানীয়দের মধ্যে কোনো ধারণা ছিল না। তিনি মাঝেমধ্যে বাড়ি যেতেন এবং খুব বেশি মানুষের সঙ্গে মেলামেশা ছিল না।

স্হানীয় সাংবাদিক চাঁন মিয়া জানান, বাবলু দীর্ঘদিন ধরেই তার বাল্যবন্ধু আব্দুল বাছিত এর সঙ্গে ঢাকায় ছিলেন। বাছিত স্থানীয় সেনপুর গ্রামের আব্দুস সালামের ছেলে। তিনিও নিখোঁজ রয়েছেন।

স্থানীয় ইউপি সদস্য সুহেল আহমদ জানান, বাবলু দীর্ঘদিন থেকে ঢাকায় লেখাপড়া করছিলেন। তবে তিনি কোন রাজনৈতিক সংগঠনের সাথে জড়িত কি- না তা  জানা যায়নি।

ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আশিক সুজা মামুন জানান,  বাবলুর পরিচয় নিশ্চিত করতে তার গ্রামের পুলিশ পাঠানো হয়েছিল। ছবি দেখে তার বাবা পরিচয় মোটামুটি নিশ্চিত করেন। তবে ডিএনএ পরীক্ষা ছাড়া এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাবে না।
 

ঢাকাটাইমস/১২অক্টোবর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত