পাহাড়ে দুই দফায় ২৪ ঘণ্টার হরতাল চলছে

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৬, ০৯:৪৪

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনী জাতীয় সংসদে পাসের প্রতিবাদে ও বান্দরবানে গ্রেপ্তার বাঙালি নেতা আতিকুর রহমানের মুক্তির দাবিতে তিন পার্বত্য জেলায় ২৪ ঘণ্টার হরতাল শুরু হয়েছে। পাঁচ বাঙালি সংগঠনের ডাকা এই হরতাল বৃহস্পতিবার ও রবিবার দুই দফায় চলবে।

হরতালের ডাক দেওয়া সংগঠনগুলো হলো পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ, পার্বত্য চট্টগ্রাম সম-অধিকার আন্দোলন, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ।

সকালে রাঙামাটি শহর ঘুরে দেখা গেছে, হরতালের সমর্থনে শহরের ভেদভেদী, কলেজ গেট, বনরূপা, কাঁঠালতলী, ফিশারি ঘাট, পুরাতন বাসস্টেশন, রিজার্ভ বাজার ও তবলছড়ি এলাকার বিভিন্ন স্থানে বিচ্ছিন্নভাবে পিকেটিং করেছে হরতাল সমর্থকরা। হরতালের কারণে দূরপাল্লার যানবাহন চলাচল করছে না। বন্ধ রয়েছে অভ্যন্তরীণ রুটে যান চলাচলও। অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। শহরের প্রতিটি সড়ক ফাঁকা।

রাঙামাটি পুলিশ সুপার (এসপি) মো. সাঈদ তারিকুল হাসান জানান, সকাল সাড়ে নয়টা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

হরতালের ডাক দেয়া সংগঠনগুলোর দাবি, সম্প্রতি সংশোধিত হওয়ার পর জাতীয় সংসদে পাস হওয়া পার্বত্য ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন আইনের কারণে পার্বত্য এলাকায় বসবাসকারী বাঙালিরা নিজ ভূমি থেকে উচ্ছেদ হবেন এবং কমিশনে বাঙালি প্রতিনিধিত্ব না থাকায় ন্যায়বিচার থেকেও বঞ্চিত হবেন তারা। সংগঠনগুলো একই সঙ্গে সম্প্রতি বান্দরবান থেকে গ্রেপ্তার হওয়া তাদের নেতা আতিকুর রহমানের নিঃশর্ত মুক্তির দাবি জানান।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/প্রতিনিধি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত