সাড়ে তিন হাজার কোটি টাকায় আসছে আট উন্নয়ন প্রকল্প

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৬, ২১:৩০


রেলওয়ের জন্য ২০০টি মিটারগেজ যাত্রীবাহী কোচ, পটুয়াখালী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপনসহ তিন হাজার ৪৮৮ কোটি টাকার আটটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেক।
মঙ্গলবার শেরেবাংলা নগরে এনইসি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সভায় এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়।
নারীর ক্ষমতায়নে বিশেষ অবদানের জন্য প্লানেট ফিফটি ফিফটি চ্যাম্পিয়ন ও এজেন্ট অব চেঞ্জেস অ্যাওয়ার্ড পাওয়ায় সভার শুরুতে একনেকের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, নেত্রকোণার সুমেশ্বরী নদীর নাব্যতা রক্ষায় নদীটিতে ড্রেজিংয়ের পাশাপাশি ও সুমেশ্বরীর বালু-সম্পদ কাজে লাগাতে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী পরামর্শ দিয়েছেন।
মন্ত্রী জানান, নেত্রকোণার বিজয়পুরসহ আশপাশের এলাকার চীনা মাটি উত্তোলনে পরিবেশের ওপর কিরূপ প্রভাব ফেলবে সে বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।
বৈঠকে পটুয়াখালী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন প্রকল্পটিতে নার্সিং কলেজে অন্তর্ভূক্ত করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের জন্য দেশের প্রতিটি সেনানিবাসে শিক্ষা প্রতিষ্ঠান প্রয়াস এর শাখা স্থাপনের জন্যও প্রধানমন্ত্রী পরামর্শ দেন।
একনেক সভায় অনুমোদিত প্রকল্পের মধ্যে আছে ১,৩৯৯ কোটি টাকার ‘রুরাল ইলেকট্রিফিকেশন আপগ্রেডেশন প্রজেক্ট (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) (৩য় সংশোধন প্রস্তাব) প্রকল্প। রেলওয়ের জন্য ২০০টি বগি আমদানিতে খরচ হবে ৯২৭ দশমিক ৫২ কোটি টাকা।
এছাড়া নেত্রকোণার শ্যামগঞ্জ-জারিয়া-বিরিশিরি-দূর্গাপুর মহাসড়ককে জাতীয় মহাসড়কমানে উন্নয়ন প্রকল্পে ৩১৬ কোটি, ঢাকার আজিমপুরে বিচারিক কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণে ৯৬ কোটি, পটুয়াখালী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপনে ৫৮৪ কোটি, সুরেশ্বর খাল পুনঃখনন ও নিস্কাশন প্রকল্পে ৫৯.০৬ কোটি ব্যয় হবে।
কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে দুধকুমার নদীর ভাঙন রোধ এবং উলিপুরে গুনাইগাছে তিস্তার বাম তীর সংরক্ষণ (২য় সংশোধিত) প্রকল্পে প্রায় ৫৫ কোটি টাকা ব্যয় হবে। এছাড়া ঢাকা সেনানিবাসে অবস্থিত প্রয়াস এর উন্নয়ন ও সম্প্রসারণ (২য় পর্যায়) প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৫০ কোটি টাকা।
(ঢাকাটাইমস/৪অক্টোবর/ডব্লিউবি)

 

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত