ইসলামি ব্যাংকগুলোর শরিয়াহ বোর্ডের ফকিহদের সঙ্গে মতবিনিময়

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৬, ১৭:২২

সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস্ অব বাংলাদেশ-এর উদ্যোগে ইসলামি ব্যাংকিং সেবাপ্রদানকারী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের শরিয়াহ্ সুপারভাইজরি কমিটি/কাউন্সিলের চেয়ারম্যান, সদস্যসচিব/সচিব ও ফকিহ সদস্যদের নিয়ে দিলকুশাস্থ ইসলামী ব্যাংক টাওয়ারের মোহাম্মদ ইউনুস অডিটোরিয়ামে শনিবার ইসলামি ব্যাংকিংবিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ডের চেয়ারম্যান অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরীর সভাপতিত্বে আয়োজিত এ মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামিক ব্যাংকস্ কনসালটেটিভ ফোরাম ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার এবং প্রধান আলোচকের বক্তব্য রাখেন ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরামের টাস্ক কমিটির চেয়ারম্যান ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুল মান্নান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ডের সেক্রেটারি জেনারেল একিউএম ছফিউল্লাহ আরিফ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ডের নির্বাহী কমিটির চেয়ারম্যান ও ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ভাইস-চেয়ারম্যান এম আযীযুল হক, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম ও ইসলামিক ব্যাংকস্ কনসালটেটিভ ফোরামের ভাইস চেয়ারম্যান এ, কে, এম, নুরুল ফজল বুলবুল।

ইঞ্জিনিয়ার মুস্তাফা আনোয়ার প্রধান অতিথির ভাষণে বলেন, কল্যাণধর্মী ও স্থিতিশীল ব্যাংকব্যবস্থা হিসেবে ইসলামি ব্যাংকিং সবার কাছে একটি গ্রহণযোগ্য ও লাগসই পদ্ধতি হিসেবে স্বীকৃত হয়েছে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে শরিয়াহ্ পরিপালনের ক্ষেত্রে অভিন্ন পদ্ধতি অনুসরণ ও গ্রাহকবান্ধব নতুন নতুন প্রডাক্ট উন্নয়নে সার্বিক সহযোগিতার জন্য শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির ফকিহ সদস্যগণের প্রতি তিনি আহ্বান জানান। 

মোহাম্মদ আবদুল মান্নান প্রধান আলোচকের বক্তব্যে বলেন, শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির ফকিহ সদস্যরা ইসলামী শরিয়াহ উদ্দেশ্যের আলোকে ব্যাংকিং সেবার মাধ্যমে মানুষের কল্যাণ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। তিনি বলেন, ইসলামি ব্যাংকিংয়ের গৌরবময় ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য ইসলামি ব্যাংকিং সাহিত্য রচনা আজ সময়ের দাবি।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী বলেন, শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির ফকিহ সদস্যদের কোরআন-সুন্নাহ ও ইসলামি শরিয়াহকে বর্তমান যুগের চাহিদা মোতাবেক প্রয়োগের সর্বোত্তম কৌশল সম্পর্কে সবাইকে অবহিত করার দায়িত্ব গ্রহণ করতে হবে। নিজেদেরকে যুগোপযোগী জ্ঞানে সমৃদ্ধ ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে সক্ষম করে তোলার পাশাপাশি ইসলামি ব্যাংকিং সম্পর্কে জনসাধারণের ভুল ধারণার অপনোদনেও বলিষ্ঠ ভূমিকা পালন করতে হবে।    

মতবিনিময় সভায় ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড, শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড, অগ্রণী ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, দি সিটি ব্যাংক লিমিটেড, এবি ব্যাংক লিমিটেড, ব্যাংক এশিয়া লিমিটেড, ট্রাষ্ট ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেডসহ ২১টি প্রতিষ্ঠানের শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির প্রায় ৫০ জন ফকিহ সদস্য অংশগ্রহণ করেন।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত