রচনার প্রতিযোগিতার আয়োজন করেছে এডিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ অক্টোবর ২০১৬, ১৪:৪০ | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৬, ১৪:০৪

এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক(এডিবি) তাদের ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে। বাংলাদেশের স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

‘ট্রান্সফর্মিং বাংলাদেশ ইন্টু এ ডেভলপ কান্ট্রি বাই ২০৪১: রোল অব এডিবি’ এই বিষয়ের ওপর রচনা লিখে ১১ অক্টোবর থেকে ১০ নভেম্বর দুপুর ১২টা পর্যন্ত [email protected] ঠিকানায় ইমেইলের মাধ্যমে জমা দিতে পারবেন প্রতিযোগীরা।

প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জনকারী পাবেন ৫০০ ডলার(প্রায় ৪০ হাজার টাকা), দ্বিতীয় স্থান অর্জনকারী ৩০০ ডলার(২৩ হাজার ৫০০) এবং ২০০ ডলার(১৫ হাজার ৬৬৬টাকা) পাবেন যিনি তৃতীয় স্থান অর্জন করবেন।

এডিবির বাংলাদেশ রেসিডেন্ট মিশনের কাণ্ট্রি ডিরেক্টর কাজুহিকি হিগুচি বলেন, ‘এই রচনা প্রতিযোগিতার উদ্দেশ্য হচ্ছে, বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের উন্নয়নে এডিবি কিভাবে আরও বেশি অবদান রাখতে পারে এই সম্পর্কে তরুণদের মতামত জানা।’

প্রতিযোগীদের এক হাজার থেকে সর্বোচ্চ বারোশ’ শব্দের মধ্যে ইংরেজিতে রচনা লিখে রেফারেন্স ছাড়া পাঠাতে হবে। বাংলাদেশের যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। একজন প্রতিযোগী মাত্র একটি রচনা লিখে পাঠাতে পারবেন।  

রচনা প্রতিযোগিতাটি এডিবি কর্তৃপক্ষ মূল্যায়ন করবেন। রচনায় বিশ্লেষণাত্মক দক্ষতা, ভবিষ্যৎ চিন্তা, সৃজনশীলতা, মৌলিকত্ব এবং ইংরেজি ভাষার ওপর দক্ষতার বিষয়গুলো মূল্যায়ন করা হবে।  

১৯৭৩ সালে বাংলাদেশ এডিবিতে যোগ দেয়। ২০১৫ সালে ২৫৯টি ঋণ প্রকল্পে ১৭.২ বিলিয়ন ডলার দিয়েছে এডিবি। ৪১১টি প্রকল্পে কারিগরী সহায়তা দিয়েছে  ২৪৪.৫৫ মিলিয়ন ডলার। ৩৫টি অনুদানের মাধ্যমে মোট ৭৮৭.১০ ডলার দেয়া হয়েছে বাংলাদেশকে।

(ঢাকাটাইমস/১২অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত