‘বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় এত কম পাস কেন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ অক্টোবর ২০১৬, ১৮:৪৫ | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৬, ১৮:৪২
অধ্যাপক মুনতাসির মামুন

বিভিন্ন পাবলিক পরীক্ষায় শিক্ষার্থীরা ভালো ফলাফল করলেও বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় কেন তারা খেই হারিয়ে ফেলছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসির মামুন। শিক্ষা ব্যবস্থায় কোনো গলদ আছে কি না সেটা খতিয়ে দেখার তাগিদ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার আওয়ামী লীগ আয়োজিত এক সেমিনারে মুনতাসির মামুন এ কথা বলেন। আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-পরিষদ এই সেনিমারের আয়োজন করে।

সেমিনারে বর্তমান সরকারের নানা পদক্ষেপ, বাংলাদেশের রাজনীতিতে আওয়ামী লীগের ভূমিকাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন বক্তারা। এ সময় শিক্ষার মান নিয়ে কথা বলেন মুনতাসির মামুন।

গত কয়েক বছর ধরেই এসএসসি ও এইচএসসিতে শিক্ষার্থীরা ভালো ফলাফল করছে। হঠাৎ এক-দুই বছর ছন্দপতন হলেও বেশিরভাগ বছরেই বেশি হারে পাস করেছে শিক্ষার্থীরা। বেড়েছে জিপিএ ফাইভ এর সংখ্যাও।

তবে উচ্চ মাধ্যমিকে ভালো ফলাফলের সঙ্গে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফলে কোনো মিলই খুঁজে পাওয়া যায় না। চলতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান বিভাগের খ ইউনিটে পাস করেছে ১০ শতাংশেরও কম শিক্ষার্থী। বাণিজ্যের গ ইউনিটে পাসের সংখ্যা আরও কম। সাড়ে পাঁচ শতাংশেরও কম। এমনকি এবার বাণিজ্য বিভাগে যত শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় পাস করেছে তার অর্ধেকের কিছু বেশি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাসের হার কিছুটা বেশি হলেও সেটা ৩০ শতাংশেরও কম।

মুনতাসির মামুন বলেন, ‘অনেক এ প্লাস পাচ্ছে। কিন্তু বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় পাঁচ শতাংশ পাস করছে। এসব নিয়ে তো কথা বলতে হবে। কিন্তু কেন সেই সমালোচনা নেয়া হয় না।’

বর্তমান সরকার সমালোচনাকে গ্রহণ করতে চাইছে না অভিযোগ করে এই ইতিহাসবিদ বলেন, ‘আওয়ামী লীগের সাফল্য অনেক বেড়েছে। একারণে তারা সমালোচনা সহ্য করতে চায় না। কিন্তু এটা ভবিষ্যতের জন্য খারাপ হতে পারে। সমালোচনা থাকতে হবে। তা নাহলে ভয়াবহ বিপর্যয় নেমে আসতে পারে।’

মুনতাসির মামুন বলেন, ‘কেন জানি মনে হয় আওয়ামী লীগ তৃণমূল নেতাকর্মী ও গরিব মানুষের কাছ থেকে দূরে সরে যাচ্ছে। আমি মনে করি, আওয়ামী লীগ গরিব দল। কিন্তু এই দলটি ক্ষমতায় গেলে কেন জানি তাদেরকে মূল্যায়ন করে না। এটা কেন আমি জানি না।’

‘এজন্য আওয়ামী লীগকে বিরোধী দলে থাকলেই ভাল মানায়। দল সুসংহত থাকে। তখন নেতারা সবার খোঁজ-খবর রাখেন।’-আক্ষেপ করে বলেন মুনতাসির মামুন।

ধর্মীয় উগ্রবাদীদের সঙ্গে আপস না করার আহ্বান জানিয়ে মুনতাসির মামুন বলেন, ‘আওয়ামী লীগ দল সৃষ্টি হযেছে অসাম্প্রদায়িক দৃষ্টিভঙ্গি নিয়ে। কেন তারা হিজাবিদের সঙ্গে আপস করবে। এটা আওয়ামী লীগের সঙ্গে যায় না।’

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এমএম/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত