জগন্নাথ হল ট্র্যাজেডি: ঢাবি শোক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৬, ১৭:২৯

নানা কর্মসূচির মধ্য দিয় জগন্নাথ হল ট্র্যাজেডি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যলায়। দিবসটি ‘ঢাকা বিশ্ববিদ্যালয় শোক দিবস’ হিসেবেও গণ্য।

শনিবার জগন্নাথ হল ট্র্যাজেডির ৩১ বছর পূর্ণ হয়েছে। দিবসটি স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন করা হয়। পাশাপাশি অর্ধনমিত রাখা হয় বিশ্ববিদ্যালয়ের পতাকা। কালো ব্যাজ ধারণ, শোক মিছিল আর অক্টোবর স্মৃতিস্তম্ভে ফুল দেয়ার মধ্য দিয়ে স্মরণ করা হয় জগন্নাথ হল ট্র্যাজেডির নিহতদের।

শনিবার সকালে ঢাবি উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে শোক মিছিল বের হয়। পরে জগন্নাথ হলের অক্টোবর স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানানো হয় সেদিনের নিহতদের প্রতি।

১৯৮৫ সালের ১৫ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের টিভি রুমের ছাদ ধসে ৩৯ জন ছাত্র, কর্মচারী ও অতিথি প্রাণ হারান। এর মধ্যে ২৫ জন ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। বাকি ১৪ জন কর্মচারী ও অতিথি। 

বিটিভির তৎকালীন জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘শুকতারা’ সম্প্রচারের একটি পর্ব প্রচারিত হচ্ছিল ওই রাতে। নাটকটিতে অভিনয় করেছিলেন জগন্নাথ হলের ছাত্র শুভ্র দেব। কয়েক শ দর্শক ছিলেন সেখানে। হঠাৎ বিকট শব্দে ভেঙে পড়ে ছাদ। ঘটনাস্থলেই মারা যান ৩৮ জন। পরে হাসপাতালে মারা যান একজন। এ ঘটনায় আহত হয় প্রায় ৩০০ জন।

১৯২১ সালে তৈরি হওয়া ভবনটি ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভবনটিকে ছাত্রদের আবাসিক প্রতিষ্ঠান হিসেবে জগন্নাথ হলের সঙ্গে যুক্ত করেন।
দুর্গাপূজার ছুটি হয়ে যাওয়ায় পরদিনই বাড়ি যাওয়ার কথা ছিল হলের ছাত্রদের। কিন্তু এক মুহূর্তে সব বদলে দিল। আনন্দ পরিণত হলো শোকে। ৬৪ বছরের পুরনো চুন-সুড়কির ছাদ ভেঙে মারা যায় অনেকগুলো মেধাবী প্রাণ।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত