বব ডিলানের গান কবিতার মত

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৬, ১০:২৬

সাহিত্যে নোবেল পেলেন আন্তর্জাতিক সংগীতজ্ঞ বব ডিলান। সাহিত্যে ২০১৬-র নোবেল সম্মানে তাকে ভূষিত করা হচ্ছে। সংগীত মহাকাশের এই নক্ষত্রের নাম ঘোষণা করে সুইডিশ অ্যাকাডেমি এক বিবৃতিতে বলেছে, ৭৫ বছর বয়সি ডিলান ‘মার্কিন গানের মহান ঐতিহ্যের মধ্যে নতুন কাব্যিক প্রকাশ ঘটিয়েছেন’। সেজন্য তাঁকে এই সম্মানের জন্য বেছে নেওয়া হল। তিনিই প্রথম কোনও গীতিকার হিসাবে নোবেলে ভূষিত হচ্ছেন। 

ডিলানের গান ‘শুনতে কবিতার মতো শ্রুতিমধুর লাগে’ বলে মন্তব্য করেছেন অ্যাকাডেমির স্থায়ী সচিব সারা দানিউস।

১৯৪১ সালে মিনেসোটার ডুলুথে জন্ম হওয়া রবার্ট অ্যালেন জিমারম্যানই পরবর্তীকালে সংগীত দুনিয়ায় বিখ্যাত হন বব ডিলান নামে।  মার্কিন লোকসঙ্গীত আর ব্লুজের অন্ধ ভক্ত ডিলানের বেড়ে ওঠা মধ্যবিত্ত ইহুদি পরিবারে। হারমনিকা, গিটার, পিয়ানো, যন্ত্র বাজানো নিজে নিজেই শিখে সংগীতের ভূবনে প্রবেশ। কৈশোর থেকেই ব্যান্ডে নানা ধরনের বাদ্যযন্ত্র বাজাতেন ডিলান। আধুনিক কবিতাকে গানের সুরে বেঁধে ফেলতেন অনায়াসে। একসময় রোজগারের জন্য নিউ ইয়র্কে ক্লাব এবং ক্যাফেতেও গান গেয়েছেন ডিলান।
১৯৬২-তে প্রথম অ্যালবাম। এরপর আর পিছন ফিরে তাকাতে হয়নি। একের পর এক জনপ্রিয় গান। প্রেম, রাজনীতি, সামাজিক বৈষম্য সব কিছু নিয়েই গান বেঁধেছেন বব ডিলান। গানের মাধ্যমে তাঁর প্রতিবাদের ভাষা স্পর্শ করেছে সাধারণ মানুষকে। আঁকা, অভিনয়, এমনকি স্ত্রিপ্ট লেখক হিসেবেও নাম কুড়িয়েছেন ডিলান।

সুদীর্ঘ পথ পেরিয়েছেন তিনি। খ্যাতি, সম্মানের মুকুটে সর্বশেষ পালক হিসাবে জুড়ল নোবেল সম্মান।

গত কয়েক বছরে নোবেল পুরস্কার প্রাপকদের তালিকায় এই লোকগান গায়কের নাম থাকতে পারে বলে জল্পনা শোনা গিয়েছিল। তবে কোনওবারই শেষ পর্যন্ত বিবেচনা করা হয়নি তাঁকে। পুরস্কারের অর্থমূল্য ৯ লক্ষ ৬ হাজার মার্কিন ডলার।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত