মানিকগঞ্জ পাসপোর্ট অফিসে দুর্নীতির চিত্র-৩

মানিকগঞ্জ পাসপোর্ট অফিসে সাংবাদিক প্রবেশ নিষেধ

মঞ্জুর রহমান, মানিকগঞ্জ থেকে
| আপডেট : ১৩ অক্টোবর ২০১৬, ০৯:৪৭ | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৬, ০৮:৪৩

মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে এবার সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এখানকার বিভিন্ন অনিয়ম তুলে ধরে ঢাকাটাইমস টোয়েন্টিফোর ডটকমে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশিত হওয়ায় এ নিষেধাজ্ঞা জারি করেছেন সহকারী পরিচালক (এডি) শরিফুল ইসলাম।

জানা গেছে, শরিফুল ইসলাম নিজে নিয়মিত অফিসে আসেন না। আর এই সুযোগ নিচ্ছেন সহকারী হিসাবরক্ষকসহ অনেকে।

সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞার কথা স্বীকার করে শরিফুল ইসলাম বলেন, শুধু সাংবাদিক নয়, পাসপোর্ট গ্রাহক ছাড়া কেউ এখানে ঢুকতে পারবে না।

মানিকগঞ্জ পাসপোর্ট অফিস সূত্রে জানা যায়, চলতি বছরের ১ জুন ঢাকার উত্তরা পাসপোর্ট অফিস থেকে মানিকগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসে সহকারী পরিচালক হিসেবে যোগ দেন শরিফুল ইসলাম যোগদান করেন। এর আগে তিনি কক্সবাজার, নড়াইল ও রাঙামাটিতে কাজ করেন। মানিকগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিসে যোগ দেয়ার পর থেকেই তিনি অফিসে অনিয়মিত।

সহকারী পরিচালকের এই অনিয়মিত উপস্থিতির কারণে অফিসের সহকারী হিসাবরক্ষক সুমন তালুকদার অপকর্মের সুযোগ তৈরি করে নেন। এপিচ ও ডেমো ছাড়িয়ে দেয়ার কথা বলে নিরীহ পাসপোর্ট গ্রাহকদের কাছ থেকে হাতিয়ে নিতে থাকেন লাখ লাখ টাকা।

অভিযোগ রয়েছে, সহকারী পরিচালক শরিফুল ইসলাম নিজে অফিসে অনিয়মিত থাকেন বলে সুমন তালুকদারের অপকর্ম নিয়ে গা করেন না।

নাম প্রকাশ না করার শর্তে মানিকগঞ্জ পাসপোর্ট অফিসের একজন কর্মকর্তা বলেন, ‘এডি স্যার নিয়মিত অফিসে আসেন না। আর এই সুযোগ নিয়ে সুমন তালুকদার এডি স্যারের ব্যক্তিগত আইডি ব্যবহার করে গ্রাহকদের নানা সমস্যায় আটকে থাকা পাসপোর্টের সমাধান দিচ্ছেন। এর বিনিময়ে তিনি (সুমন) গ্রাহকদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন মোটা অঙ্কের টাকা।’

এ ব্যাপারে সহকারী পরিচালক (এডি) শরিফুল ইসলাম বলেন, ‘আমি নিয়মিত অফিসে আসি না এটা ঠিক নয়।’ তিনি দাবি করেন, কিছু কিছু সময় অফিসের কাজের জন্য তাকে বাইরে থাকতে হয়।

অফিসের সহকারী হিসাবরক্ষক সুমন তালুকদারের নানা অপকর্ম নিয়ে কথা বলতে চাইলে শরিফুল ইসলাম অফিসে গিয়ে তার সঙ্গে সরাসরি কথা বলতে অনুরোধ করেন।

পাসপোর্ট অফিসে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়ে জানতে চাইলে শরিফুল ইসলাম বলেন, ‘বিষয়টি শুধু সাংবাদিকদের জন্য নয়, অফিসের নিরাপত্তার জন্য পাসপোর্ট গ্রাহক ছাড়া অপরিচিত কেউ অফিসে প্রবেশ করতে পারবে না।’

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত