রসনা

পুদিনা আলুরচপ

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ০১ অক্টোবর ২০১৬, ১১:৪১

আলুরচপ মুখরোচক এক পদ। এর সঙ্গে পুদিনা পাতা যোগ হলে স্বাদ আর গন্ধ দুটোই বেড়ে যাবে। সঙ্গে পুদিনার ভেষজ গুণাবলীও উদরস্থ হবে। আসুন জেনেই নেই পুদিনা আলুরচপ করার প্রণালি। 

উপকরণ
মাঝারি আকৃতির আলু চারটি
পুদিনা পাতাসহ ডাটা চারটি 
পেঁয়াজ মাঝারি আকৃতির দুটি
কাঁচামরিচ দুটি
ডিম একটি
হলুদ গুঁড়া সামান্য
মরিচ গুঁড়া সামান্য 
বেসন পরিমাণমতো
ভোজ্যতেল পরিমাণমতো
লবণ পরিমাণমতো
পানি পরিমাণমতো

প্রণালি
প্রথমে আলু সিদ্ধ বসান। এই ফাঁকে পেঁয়াজ, কাঁচামরিচ, পুদিনা পাতা কুচি কুচি করে কাটুন। অল্প তেলে পেঁয়াজ ও কাঁচামরিচ একই সঙ্গে ভাজুন। এগুলোয় হলদে ভাব এলে পুদিনা কুচি মিশিয়ে দিন। তবে পুদিনা বেশি ভাজার দরকার নেই।
ভাজা মিশ্রণ চুলা থেকে নামিয়ে রাখুন। এবার সেই মিশ্রণে পরিমাণমতো লবণ যোগ করে ভালো করে মেখে নিন। খোসা ছাড়ানো সিদ্ধ আলুর সঙ্গে এগুলো মেশাতে হবে। পুরো মিশ্রণটি হাত দিয়ে চটকে নিন, যা মূলত আলু ভর্তার রূপ নেবে। এবার হাতে সামান্য তেল মেখে ভর্তাগুলো সমানভাগে চপের আকার করে নিন। এভাবে চপের ভেতরের মূল অংশ পাওয়া যাবে।
এবার বেসনে সামান্য হলুদ ও মরিচ গুঁড়া মেশান। এতে একটি গুলানো ডিম দিন। পরিমাণমতো পানি দিয়ে এ মিশ্রণের লেই করে নিন। এক ফাঁকে খোলাপাত্রে তেল গরম করুন। বেসনের লেইতে চপগুলো ডুবিয়ে খোলাপাত্রেই ডুবো তেলে ভাজুন। চপ গরম তেলে সাবধানে ছাড়তে হবে, যাতে গরম তেলের ছিটে না আসে। কড়া, মাঝামাঝি না হালকা ভাজা হবে, তা স্বাদ বুঝে নিজেই নির্ধারণ করুন। এভাবেই পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে উঠবে পুদিনা আলুরচপ।
(ঢাকাটাইমস/১অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত