পান করুন স্বাস্থ্যকর হলুদ পানি

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০১৬, ১৫:৩৬

শরীরের ভেতর বিভিন্ন কারণে দূষিত পদার্থ জমা হয়। এসব দূষিত পদার্থের কারণে হতে পারে ভয়ংকর সব অসুখ। খুব সহজেই শরীর থেকে দূষিত পদার্থ বের করে ফেলতে পারেন। আর এজন্য আপনাকে পান করতে হবে হলুদ পানি। হলুদ পানির নানা উপকারিতা। এই পানি পানে জ্বর, ঠান্ডা কাশি দূর হয়। জেনে নিন কীভাবে হলুদ পানি তৈরি করবেন। 

উপকরণ
২০০ মিলিলিটার কুসুম গরম পানি
১ টেবিল চামচ মধু
লেবুর রস
আধা চা চামচ হলুদ গুঁড়ো

প্রণালি
প্রথমে কুসুম গরম পানির সঙ্গে লেবুর রস মেশান। এরপর এতে হলুদের গুড়া মেশান। এতে মধু দিন। সব উপকরণ ভালো করে মেশান। এই পানি প্রতিদিন সকালে খালি পেটে এটি পান করুন।

পুষ্টিগুণ
হলুদ পানি ডায়াবেটিস প্রতিরোধ করে। এক গবেষণায় দেখা গেছে হলুদ মিশ্রিত কুসুম গরম পানি ২ টাইপ ডায়াবেটিস প্রতিরোধ করে। এটি ডায়াবেটিস রোগীদের হরমোনাল সমস্যা দূর করতে সাহায্য করে।

হলুদ পানি দেহের রক্ত চলাচল সচল রাখে এবং স্বাস্থ্যকর নতুন কোষ তৈরি করে। যা ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করে ত্বককে রাখে চির নতুন।

গরম পানি এবং হলুদের মিশ্রণ দেহে ক্যান্সারের জীবাণু তৈরিতে বাঁধা প্রদান করে। হলুদে অ্যালকালিয নামক উপাদান রয়েছে যা কোষের অস্বাভাবিক বৃদ্ধি রোধ করে।

কিডনি এবং লিভারের বিষাক্ত পর্দাথ দূর করতে হলুদ পানি বেশ কার্যকর। এটি শরীরে মেটাবলিজম বৃদ্ধি করে। এর সাথে হজমশক্তি বাড়িয়ে দেয়।

এটি স্ট্রেস দূর করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে সারাদিনে কাজে শক্তি প্রদান করে। লেবু প্রাকৃতিক মূত্রবর্ধক, যা মূত্রনালীর সুস্থ রাখতে সাহায্য করে।

হলুদ পানি জয়েন্ট পেইন, বাতের ব্যথা দূর করে থাকে। এর অ্যান্টি- ইনফ্লামেনটরি উপাদান ব্যথা উপশম করে থাকে।

(ঢাকাটাইমস/৯অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত