দিনাজপুরেও চা চাষ হচ্ছে

শাহ্ আলম শাহী, স্টাফ রিপোর্টার, দিনাজপুর
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৬, ০৮:৩৬

চা চাষের কথা বললে প্রথমেই চোখে ভাসে সিলেট কিংবা পার্বত্য চট্টগ্রামের কথা। সাম্প্রতিক বছরগুলোতে পঞ্চগড়ও উঠে আসছে এই কাতারে। এখন চা চাষ শুরু হয়েছে দিনাজপুরে।

ধানের জেলা দিনাজপুরে এখন বাণিজ্যিকভাবে চা চাষ হচ্ছে। দিনাজপুরে চা চাষের এই সাফল্য হাতছানি দিচ্ছে অর্থনৈতিক উন্নয়নের এক অপার সম্ভাবনার।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার পলাশবাড়ী ইউনিয়নের ঝলঝলি গ্রামের নজরুল ইসলাম তার এক একর জমিতে চা চাষ শুরু করেন। সফলতাও পান আশাতীত। গত বছরের আগস্টে চারা রোপণ করে এরই মধ্যে চারবার চা-পাতা তুলে প্রায় ২৪ হাজার টাকা বিক্রি করেছেন। গাছের বয়স দুই বছর হওয়ার পর প্রতি মাসে কমপক্ষে ২৫ হাজার টাকার চা-পাতা বিক্রি করা যাবে বলে তিনি জানান।

এক একর জমিতে চা-চারা রোপণ করতে নজরুল ইসলামের খরচ হয় ৬০ হাজার টাকা। চা-গাছের গোড়ায় যাতে পানি না জমে, এ জন্য জমিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হয়েছে। রোদে ছায়া দিতে চা-গাছের মাঝে মাঝে লাগানো হয়েছে নিমগাছ। খরার সময় পাইপের মাধ্যমে পানি ছিটানো হয় গাছে। বছরে দুবার ব্যবহার করেন সার।

পলাশবাড়ী ঝলঝলি বহুমুখী সমবায় সমিতির সভাপতি নজরুল ইসলাম জানান, গত বছরের আগস্টে চা চারা রোপণ করেন তিনি। গত এক বছরে চারবার চা-পাতা সংগ্রহ করে পঞ্চগড় নর্থবেঙ্গল চা কারখানায় বিক্রি করেছেন ২৫-২৬ টাকা কেজি দরে। গাছের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চা-পাতা সংগ্রহের পরিমাণও বাড়বে বলে জানান তিনি।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. গোলাম মোস্তফা জানান, হিমালয়ের পাদদেশে দিনাজপুরের অবস্থান হওয়ায় এ এলাকায় চা চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া চা উৎপাদনের জন্য উপযোগী। তবে ভালো উৎপাদনের জন্য গাছের নিবিড় পরিচর্যা, পরিমিত পানি সেচের প্রয়োজন।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/মোআ)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত