কাশ্মিরে ৫০ ঘণ্টা ধরে গোলাগুলি, নিহত ২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ অক্টোবর ২০১৬, ১৫:৫৯ | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৬, ১৫:৩৮

জম্মু ও কাশ্মীরের একটি সরকারি ভবনে সন্ত্রাসীদের সঙ্গে পঞ্চাশ ঘণ্টারও বেশি সময় ধরে গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে ভারতীয় নিরাপত্তা বাহিনীর। এতে দুই সন্ত্রাসী নিহত হয়েছেন। শ্রীনগর থেকে ১৫ কিলোমিটার দূরবর্তী ভবনটিতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা প্রবেশ করেছে। খবর এনডিটিভি।

গত সোমবার থেকে প্যাম্পোরের সাততলা এন্ট্রিপ্রিনিউরশিপ ডেভেলপমেন্ট ইন্সটিটিউট (ইডিআই) ভবনে গোলাগুলি শুরু হয়। গতকাল মঙ্গলবার একজন এবং আজ বুধবার নিরাপত্তা বাহিনীর গুলিতে অপর এক সন্ত্রাসী নিহত হয়। ভবনটির ভেতরে আরেকজন সন্ত্রাসী থাকতে পারে বলে ধারণা করে সেখানে তল্লাশি চালাচ্ছে সেনাবাহিনী।

সেনাবাহিনী ভবনটির দখল নিতে ৫০টি রকেট, মেশিন গান এবং শতাধিক গ্রেনেড ব্যবহার করেছে। মুহূর্মুহূ গুলি আর গ্রেনেডের আওয়াজে কেঁপে উঠছে পুরো এলাকা। 

সোমবার সন্ধ্যায় যখন জঙ্গিরা ইডিআই ভবন দখল নেয়, সেই সময় গুলিতে এক সেনা সদস্য আহত হন। পরিস্থিতির মোকাবেলায় স্পেশাল ফোর্স নিয়ে আসা হয়। তারপর থেকেই শুরু হয়েছে প্রচণ্ড গোলাগুলি। জঙ্গিরা ভবনের ভিতর থেকে সেনাদের লক্ষ্য করে গুলি চালাচ্ছিল। পাল্টা জবাব দেয় সেনারাও। রাতে যাতে জঙ্গিরা অন্ধকারে পালিয়ে যেতে না পারে সার্চলাইট ফেলে অপারেশন চালানো হয়।

সেনাবাহিনীর তরফ থেকে জানানো হয়, ওই ভবনের আকৃতিটা অনেকটা বাঙ্কারের মত। ফলে সেই সুযোগটাই নিয়েছে জঙ্গিরা। বার বার গুলি, গ্রেনেড এমনকী রকেট লঞ্চার দিয়ে হামলা চালানো হলেও জঙ্গিদের পরাস্ত করা সম্ভব হয়নি। ভবনটিতে আগুন লাগার পরে বেরিয়ে আসেনি জঙ্গিরা। সেনাদের অনুমান, জঙ্গিরা বেশ আটঘাঁট বেঁধেই এসেছিল। প্রচুর অস্ত্রশস্ত্র মজুত করেছিল ওই ভবনে।

ভবনটিতে কাশ্মিরের তরুণদের বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করা হয়। গত জুলাইয়ে হিজবুল কমান্ডার বুরহান ওয়ানির মৃত্যুর পর থেকে কাশ্মিরে উত্তেজনা

শুরু হয়। সে কারণেই গত তিন মাস ধরে ওই ভবনে ক্লাস বন্ধ রয়েছে। গত ফেব্রুয়ারিতেও এই ভবনটিকেই টার্গেট করেছিল জঙ্গিরা। সে বার গুলির লড়াইয়ে পাঁচ সেনা নিহত হয়। তিন জঙ্গিকে হত্যা করে সেনারা।

স্থানীয় এক সূত্রের খবর, ঝিলাম নদী দিয়ে নৌকা করে কাশ্মীরে ঢুকেছিল জঙ্গিরা। পুলিশ জানিয়েছে, সেনাদের দৃষ্টি আকর্ষণের জন্য ইডিআই বিল্ডিংয়ে আগুন ধরিয়ে দেয় জঙ্গিরা। সেনারা সেখানে পৌঁছলে তাদের লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে জঙ্গিরা।  

(ঢাকাটাইমস/১২অক্টোবর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত