যে দুই নেয়ামতের ব্যাপারে মানুষ ধোঁকায়

ইসলাম ডেস্ক
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৬, ২০:৫৮

মানুষের জীবনের গুরুত্বপূর্ণ নেয়ামত হলো সুস্থতা ও অবসর। মানুষ যখন অসুস্থ হয়ে পড়ে; যখন ব্যস্ততায় জড়িয়ে যায়, তখনই বুঝে এই দুটি কত বড় নেয়ামত। সুস্থ অবস্থায় আমরা মনে করি সারা জীবন সুস্থই থাকব। আর আমরা ভাবি অবসর বুঝি সারা জীবনই পাব। এই দুটি নেয়ামতের ব্যাপারে আমরা চরম ধোঁকার মধ্যে আছি। অথচ জীবনের অনেক অর্জন জড়িয়ে আছে নেয়ামত দুটির মধ্যে। হাদিসে রাসুল (সা.) বলেছেন, মহান আল্লাহর দুটি বিশাল নেয়ামত রয়েছে, যেগুলোর ব্যাপারে মানুষ ধোঁকায় পড়ে আছে। তারা মনে করে, নেয়ামত দুটি তাদের কাছে সর্বদা থাকবে। নেয়ামত দুটি হলো সুস্থতা ও অবসর।

আমরা আল্লাহর অসংখ্য নেয়ামত ভোগ করছি। প্রতিটি মুহূর্তে আল্লাহ আমাদের নেয়ামত দিয়ে যাচ্ছেন। প্রতিটি নেয়ামতের হক হলো এর কদর করা; কৃতজ্ঞতা আদায় এবং উপুক্ত স্থানে তা ব্যয় করা। মানুষ প্রতিটি নেয়ামতের ক্ষেত্রে এ তিনটি হক আদায় করলে দুনিয়াতে সাফল্য ও আখেরাতে মুক্তি অর্জনে সক্ষম হবে। মানুষের স্বভাব হলো, সুস্থতার প্রমাদ গুনে নেক কাজকে পেছনে ঠেলে দেন, ‘আজ-কাল’ করে করে ধর্ম-কর্ম ছেড়ে দেয়-সেই সুস্থতা একদিন দূরে সরে যায়। মানুষ তখন অসুস্থ হয়ে পড়ে। ফলে নেক কাজ করার সুযোগ থাকে না। অবসরের বেলায়ও একই কথা। এই সুযোগটাও মানুষ হাতছাড়া করে ফেলে। কাল-পরশুর কথা বলে মানুষ নেক কাজ নিয়ে টালবাহানা করে। এমনকি এক সময় সে নানা ঝামেলায় জড়িয়ে যায়। ফলে নেক কাজ করার সুযোগ হারিয়ে ফেলে।

তাই রাসুল (সা.) বলেছেন, আল্লাহর বান্দারা! তোমরা সুস্থতা নামক নেয়ামতটির কদর কর। তাকে সঠিকভাবে কাজে লাগাও। অনুরূপভাবে অবসর সময়গুলোকেও নষ্ট কর না। এই নেয়ামতেরও কদর কর। তাহলে তোমরা ধোঁকা থেকে বেঁচে যাবে। অন্যথায় নেক কাজ নিয়ে এভাবে টালবাহনা করতে করতে একদিন রোগ-বালাই তোমার ওপর চড়াও হবে। তারপর তোমার দুনিয়ার জীবন শেষ হয়ে যাবে। তখন আক্ষেপ করবে যে, আহা! যদি যৌবনে, সুস্থ অবস্থায়, অবসর সময়গুলোতে কিছু কাজ করতাম এবং আখেরাতের জন্য কিছু পুঁজি যদি সঞ্চয় করতাম! যারা বার্ধক্যে উপনীত হয়ে গেছেন, তারা বোঝেন যৌবনের কী দাম। যারা নানা রোগে আক্রান্ত তারা জানেন সুস্থতা কত বড় সম্পদ। যারা দুনিয়া থেকে চলে গেছেন তারা বোঝেন জীবনের প্রতিটি মুহূর্ত কাজে লাগানোর প্রয়োজন কত বেশি ছিল।  

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত