পিডিবিকে হস্তান্তর বিষয়ে করা রিট খারিজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০১৬, ২১:০৬

রাজশাহী ও রংপুর অঞ্চলের বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এর ক্ষমতা নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (নওজোপাডিকোকে) কাছে হস্তান্তরের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট ‘উপস্থাপিত হয়নি’ মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেনের অবকাশকালীন বেঞ্চ সোমবার আবেদনটি ‘উপস্থাপিত হয়নি’ মর্মে খারিজ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। বাদীপক্ষে ছিলেন আবদুল মতিন খসরু ও শামীমা আক্তার।

অমিত তালুকদার সাংবাদিকদের বলেন, ‘হস্তান্তরের যে আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে রিট হয়েছে, সেটা ইতিমধ্যে হয়ে গেছে। তাই এ বিষয়ে এখন আর রিট চলে না। আদালত রিট আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন।’

গত ২৬ সেপ্টেম্বর মো. আবদুল মান্নান নামে এক ব্যক্তি এই রিট আবেদন দায়ের করেন। রিটে জ্বালানি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী জ্বালানি সচিব, জ্বালানি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সচিব, বোর্ডের চেয়ারম্যান, নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির চেয়ারম্যানকে এই রিটে বিবাদী করা হয়।

আদালত সূত্র জানায়, ২০০৫ সালে পিডিবি হিসেবে গঠন করা হয় রাষ্ট্রীয় এই কোম্পানিটিকে। রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস’ নিবন্ধন পায় ওই বছরের আগস্টের ৩ তারিখে। গত ১ আগস্ট বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির সঙ্গে স্বাক্ষরিত সমঝোতা স্বারক হয়। পাশাপাশি রাজশাহী ও রংপুর অঞ্চলের পিডিবিকে নর্থ ওয়েস্ট পাওয়ারে কাছে ৩০ সেপ্টেম্বরের মধ্যে হস্তান্তরে গত ২০ সেপ্টেম্বর জ্বালানি মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব মো. মোখলেছুর রহমান আকন্দ স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়, রাজশাহী ও রংপুর বিভাগের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা/বাণিজ্যিক কার্যক্রম, জনবল, সম্পদ (স্থাবর-অবস্থাবর) এবং দায় দেনা হস্তান্তর পূর্বক এই বিভাগকে অবহিত করতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো। একইসঙ্গে সংশ্লিষ্ট এলাকার কর্মকর্তাদের কোম্পানির কার্যক্রমে সার্বিক সহযোগিতা করার জন্যও অনুরোধ করা হলো। এই সমঝোতা স্বাক্ষর ও অফিস আদেশ কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, মর্মে রুল চেয়ে রিট আবেদন করা হয়। একইসঙ্গে সমঝোতা স্মারকের কার্যক্রমের স্থগিতাদেশ চাওয়ার পাশাপাশি অফিস আদেশ অনুসারে স্থানান্তর থেকে বিরত থাকার নির্দেশনা চেয়ে রিটটি করা হয়।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত