গুলশান হামলার এক মামলা থেকে হাসনাতের অব্যাহতি

আদালত প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ অক্টোবর ২০১৬, ১৫:০৬ | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৬, ১২:১৭

রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় হামলার ঘটনায় জড়িত সন্দেহে ৫৪ ধারার মামলা থেকে অব্যাহত পেয়েছেন নর্থ সাউথ ইউনিভার্সিটির সাবেক শিক্ষক হাসনাত করিম। এই মামলা থেকে অব্যাহতি পেয়েছেন কানাডা প্রবাসী তাহমিদ হাসিব খান।

তদন্ত কর্মকর্তা আবেদন অনুযায়ী বুধবার ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট মো. নুর নবী শুনানি শেষে এই অব্যাহতির আদেশ দেন।

এর আগে সম্প্রতি কাউন্টার টেররিজম ইউনিটে কাউন্টার টেররিজম ইউনিটের পুলিশের পরিদর্শক হুমায়ুন কবির গুলশান হামলায় তাহমিদের সম্পৃক্ততা পাওয়া যায়নি মর্মে তাকে ফৌজদারি কার্যবিধির ৫৪ ধারা থেকে অব্যাহাতির প্রদানের আবেদন করেন। একই সঙ্গে অপর আসামি হাসনাত করিমকে ওই ঘটনার মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে মর্মে তাকেও ৫৪ ধারা থেকে অব্যাহতির আবেদন করা হয়।

হাসনাত ও তাহমিদ উভয়েই জামিনে আছেন। তবে হাসনাত গুলশানে হামলার ঘটনায় দায়ের করা মামলারও আসামি।

গত ৪ আগস্ট হাসনাত করিম ও তাহমিদ হাসিব খানের আট দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। ওই রিমান্ড শেষে গত ১৩ আগস্ট পুনরায় ছয় দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। একইদিন হাসানাত করিমের ওই রেস্তোরাঁয় হামলার মামলায় সরাসরি গ্রেপ্তার দেখিয়ে আট দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। তবে তাহমিদকে ওই মামলায় গ্রেপ্তার দেখানো হয়নি। তাকে ৫৪ ধারায় মামলায় দুই দফা রিমান্ড শেষে গত ২০ আগস্ট কারাগারে পাঠানো হয়।

হাসিবের আইনজীবীর দাবি ঘটনাক্রমে গত ১ জুলাই হলি আর্টিজান রেস্তোরাঁয় খেতে গিয়েছিলেন হাসিব। তিনি কানাডাতে একটি ইউনিভারসিটিতে গ্লোবাল হেলথের ওপর পড়ালেখা করছেন।

হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গিরা গত ১ জুলাই রাত ৮টার পর হামলা চালায়। ওই সময় তারা তিন বাংলাদেশিসহ ২০ জন জিম্মিকে ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে। নিহত ব্যক্তিদের মধ্যে ১৭ জন বিদেশি নাগরিক। পরদিন সকালে অপারেশন থান্ডারবোল্ড চালানো হয়। পাঁচজন জঙ্গি নিহত হয়। অভিযানে একজন জাপানি, দুজন শ্রীলঙ্কানসহ ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়। এ ঘটনায় গত ৪ জুলাই গুলশান থানায় হত্যা মামলা করে পুলিশ।

নিহত জঙ্গিরা হলেন, মীর সামেহ মোবাশ্বের, রোহান ইবনে ইমতিয়াজ, নিবরাস ইসলাম, খায়রুল ইসলাম পায়েল ও সফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল।

(ঢাকাটাইমস/০৫অক্টোবর/আরজেড/জেবি) 

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত