শাহীন কলেজে বর্ধিত ফি আদায়ে নিষেধাজ্ঞা চেম্বারে স্থগিত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০১৬, ১৭:৩২

চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়ে ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করে হাইকোর্টের আদেশ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। ওই দিন এ বিষয়ে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হবে। কলেজের পক্ষ থেকে করা এক আবেদনের শুনানি নিয়ে রবিবার চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত এই আদেশ দেন।

শাহীন কলেজের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনকারীদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী সুব্রত চৌধুরী, সঙ্গে ছিলেন আইনজীবী সমীর মজুমদার।

গত ৬ অক্টোবর পাঁচজন অভিভাবকের রিট আবেদনের শুনানি নিয়ে চট্টগ্রামের বিএফ শাহীন কলেজে সরকার নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ফি নেয়ার ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা আরোপ করেন হাইকোর্ট। একইসঙ্গে অতিরিক্ত ফি আদায় কেন বন্ধের নির্দেশ দেয়া হবে না এবং অতিরিক্ত ফি আদায় কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং অতিরিক্ত হারে আদায়কৃত অর্থ কেন ফেরতের নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুলও জারি করেন আদালত। চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব শাহীন কলেজের অধ্যক্ষ, শাহীন কলেজ পরিচালনা পরিষদের সভাপতিসহ ১৩জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সমীর মজুমদার সাংবাদিকদের বলেন, ২০১৬ সালের ৯ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক পরিপত্রে বলা হয়েছে, বেতন বাড়াতে হলে অভিভাবকদের সঙ্গে আলোচনা করে তাদের সক্ষমতা বিবেচনায় নিয়ে সর্বোচ্চ ৩০ শতাংশ বাড়ানো যাবে। কিন্তু বিএফ শাহিন কলেজ কর্তৃপক্ষ তা মানেননি। এ বিষয়ে তারা অভিভাবকের সঙ্গে কোনো আলোচনাও করেনি।

তিনি জানান, কলেজটিতে (বাংলা ভার্সন) টিউশন ফি ৯৮০ টাকা থেকে বাড়িয়ে ১৫৮০ টাকা করে ব্যাংকের মাধ্যমে আদায় করা হচ্ছে, বৃদ্ধির হার ৬১ শতাংশ। সেশন ফি ২২০০ টাকা থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা করা হয়েছে, যেখানে বৃদ্ধির হার ১২৫ শতাংশ। ইংরেজি মাধ্যমে টিউশন ফি ১৩২০ টাকা থেকে বাড়িয়ে ২১১৫ টাকা করা হয়, যাতে বৃদ্ধির হার ৬০ শতাংশ।  এ রকম সব ফি বেশি নেয়া হচ্ছে বলে জানান এ আইনজীবী।

(ঢাকাটাইমস/০৯অক্টোবর/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত