প্যারিসে সব্যসাচীকে স্মরণ

সেলিম উদ্দিন, প্যারিস থেকে
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০১৬, ১২:৩১

’জাগো বাহে কোনঠে সবাই’ সব্যসাচী কবি সৈয়দ শামছুল হকের এ বাণীকে সামনে রেখে প্যারিসের লিটল ম্যাগাজিন ‘রাঙ্গা প্রভাত’ মুক্ত আলোচনা ও কবির কবিতা পাঠের আসরের আয়োজন করে।

রবিবার বিকালে প্যারিসের বাংলাদেশি অধ্যুষিত এলাকা গার দ্যু নর্দের ক্যাফে এ আলোচনাসভা অনুষ্ঠিত হয়। শুরুতে প্রয়াত কবির স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভা পরিচালনা করেন চিত্রশিল্পী মুহিত আহমেদ।

আলোচনা সভায় বক্তব্য রাখেন, ফ্রান্স প্রবাসী বাংলাদেশি মানবাধিকার কর্মী ও সামাজিক সংগঠক রজত রায় রাজু, সমাজকর্মী, সংগঠক শুভ্রত ভট্টাচার্য শুভ, ব্লগার ও সোশ্যাল অ্যাক্টিভিস্ট সাগর সাখাওয়াত, প্রবাসী কবি জুয়েল আহমেদ, কবি ও সমাজকর্মী লিটন হায়দার, লিটল ম্যাগাজিন ‘রাঙ্গা প্রভাত’ এর সম্পাদক ও তরুণ সংগঠক নিয়াজ উদ্দিন চৌধুরী হীরা, নির্মাতা জাকারিয়া মিঠু, বিশিষ্ট সংগঠক ফ্রাঙ্কো-বাংলাদেশি কালচারাল এসোসিয়েশনের প্রধান সোহেল ইবনে হোসাইন, সাংস্কৃতিক কর্মী এমদাদুল হক স্বপন, মানবাধিকার কর্মী সেলিম উদ্দিন, ওমর ফারুক প্রমুখ। সভায় সৈয়দ হকের রচিত কবিতা আবৃত্তি করেন প্রবাসী আবৃত্তিকার রাহুল চৌধুরী, হাসনাত নুর ও অনুষ্ঠানের উপস্থাপক চিত্রশিল্পী মুহিত আহমেদ। কবির রচিত গান পরিবেশন করেন সঙ্গীতশিল্পী কুমকুম রানা ও তপন চন্দ্র দাশ। কবির একটি কবিতা ফরাসী ভাষায় অনুবাদ করে পরিবেশন করেন ফ্রান্স প্রবাসী বাংলাদেশি কমিউনিটির পরিচিত মুখ ও বিশিষ্ট শিক্ষাবিদ হাসনাত জাহান।

(ঢাকাটাইমস/৩অক্টোবর/জেডএ)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত