সৈয়দ শামসুল হক স্মরণসন্ধ্যা

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ০৮ অক্টোবর ২০১৬, ১৪:২৮

সদ্যপ্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হককে নিয়ে গত ৭ অক্টোবর অনুষ্ঠিত হয়ে গেলো স্মরণসন্ধ্যা ‘পরানের গহীন ভিতর’। সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন প্রমিত ঢাকার শ্যামলীতে তাদের নিজস্ব কার্যালয়ে এ অনুষ্ঠানের আয়োজন করে।

কবি ও প্রাবন্ধিক মজিদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা। প্রমিত’র প্রধান পরিচালক প্রতীক মাহমুদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান, কবি বিনয় বর্মণ, প্রমিত’র পরিচালক ইসমাইল সাদী, সাহিত্যিক বীরেন মুখার্জী, কবি আশরাফ জুয়েল, কবি রাকিবুল হাসান প্রমুখ।

অনুষ্ঠানে বক্তরা বলেন, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক ছিলেন ৫০-এর দশকের লেখকদের মধ্যে একটু অন্যরকম। তিনি সকলের সঙ্গে থেকেও আলাদা এক ভাষায় সাহিত্য রচনা করেছেন। এজন্যই তাঁর সৃষ্টি সমকাল থেকে বিশ্বকালে ছড়িয়ে পড়বে।

বক্তরা আরও বলেন, সৈয়দ হক জলেশ্বরীর গহীনে ডুব দিয়ে তুলে এনেছেন বাঙালির পরিচয় এবং প্রেম। তাঁর সাহিত্যকর্ম যদি অন্যভাষায় অনুবাদ হতো তাহলে তিনি সমকালীন বিশ্বসাহিত্যে অন্যতম হিসেবে পরিচিতি পেতেন। তবে ভবিষ্যতের বিশ্বসাহিত্যে সৈয়দ হকের সাহিত্যকর্ম অন্যমাত্রা নিয়ে আবির্ভুত হবে।

স্মরণসন্ধ্যায় আলোচনা ও স্মৃতিচারণের পাশাপাশি চলে কবিকে নিবেদিত কবিতা পাঠ ও সৈয়দ হকের কবিতার আবৃত্তি। কবিতা পাঠ ও আবৃত্তিতে অংশ নেন কবি সোহাগ সিদ্দিকী, কবি কাজী লাবণ্য, কবি সুরাইয়া ইসলাম, দীপ্তি ইসলাম ও হানিফ রাশেদীন।

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত