কাশ্মিরে জনপ্রিয় পত্রিকার প্রকাশনা বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০১৬, ১৫:০৮

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে ‘সহিংসতা উস্কে’ দেয়ার অভিযোগে একটি পত্রিকার প্রকাশনা বন্ধ করে দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। মানবাধিকার কর্মীরা সরকারের এই পদক্ষেপের সমালোচনা করেছেন। খবর বিবিসির।

কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলার পর গত রবিবার ‘দ্য কাশ্মির রিডার’ নামে একটি ইংরেজি পত্রিকার প্রকাশনা বন্ধ করার নির্দেশনা দেয় কর্তৃপক্ষ।

মানবাধিকার কর্মীরা জানান, এই পদক্ষেপ গণমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপ। 

কাশ্মিরের জনপ্রিয় বিদ্রোহী নেতা বুরহান ওয়ানি নিহত হওয়ার পর বিক্ষোভে ফেটে পড়ে কাশ্মিরের জনগণ। চলতি বছরে জুলাই মাসে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে ৮০ জনের বেশি কাশ্মিরের নাগরিক নিহত হয়।  

কাশ্মির রিডার পত্রিকাটি গত চার বছরে শ্রীনগর থেকে প্রকাশিত হয়ে আসছে। পত্রিকাটি কাশ্মিরে বেশ জনপ্রিয়।

পত্রিকাটির সম্পাদক জানান, স্থানীয় প্রশাসনের নির্দেশে পত্রিকাটির প্রকাশনা বন্ধ করতে গত রবিবার পুলিশ তাদের অফিসে আসেন। সোমবার থেকে পত্রিকাটি প্রকাশনা বন্ধ করা হয়।

পত্রিকাটির সম্পাদক হিলাল মির বলেন, ‘সরকারের তরফ থেকে কোনো পূর্ব নোটিশ বা যোগাযোগ করা হয়নি। আমাদের কোনো প্রতিবেদনে বা লেখায় যদি তাদের সমস্যা থেকে থাকে তার জন্য আমাদের কাছে ব্যাখ্যা চাইতে পারতো।’

কাশ্মিরের ৪৫ বছরের পুরনো আইন অনুযায়ী, সহিংসতা উস্কে দেয় এমন কোনো লেখা ছাপা হলে পত্রিকার প্রকাশনা বন্ধ করার অনুমতি রয়েছে প্রাদেশিক সরকারের।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল ভারত সরকারের এই পদক্ষেপের সমালোচনা করেছে।  

অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল এক বিবৃতিতে জানায়, সরকারের দায়িত্ব সংবাদপত্রের স্বাধীনতা ও জনগণের তথ্য পাওয়ার অধিকারকে সম্মান জানানো। সরকারের সমালোচনার কারণে একটি পত্রিকার প্রকাশনা বন্ধ করতে পারে না সরকার।  

গত সোমবার সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে সাংবাদিকরা শ্রীনগরে প্রতিবাদ সমাবেশ করে।

(ঢাকাটাইমস/০৫অক্টোবর/এসআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত