রোমে মসজিদ বন্ধের প্রতিবাদে রাস্তায় জুমা আদায়

কমরেড খোন্দকার, ইতালি থেকে
| আপডেট : ০১ অক্টোবর ২০১৬, ১৮:০৯ | প্রকাশিত : ০১ অক্টোবর ২০১৬, ১৭:৫২

ইতালির রাজধানী রোমে মসজিদ বন্ধের প্রতিবাদে গতকাল শুক্রবারও রাস্তায় জুমার নামাজ আদায় করলেন মুসলিম সম্প্রদায়। গত একমাসে রোমে পাঁচটি মসজিদ বন্ধ করে দেয় সিটি করপোরেশন। গত এক মাসে চারটা মসজিদ বন্ধ হলেও পঞ্চমটা সিটি করপোরেশন বন্ধ করে দেয় গত সোমবার।
এর প্রতিবাদে গত সপ্তাহের মত শুক্রবারও রোমের সকল মসজিদ বন্ধ রেখে জনবহুল রাস্তা লারগো প্রেনেসস্তিনায় খোলা আকাশের নিচে জুমার নামাজ আদায় করে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মুসলিম সম্প্রদায়।
মূলত রোমে ছোট-বড় মোট ২৫ টি মসজিদ রয়েছে, যার ১৮টি বাংলাদেশি মুসলিম কমিউনিটি পরিচালনা করে। বন্ধ হয়ে যাওয়া পাঁচটি মসজিদই পরিচালনা করত বাংলাদেশি মুসলিম সম্প্রদায়। মূলত  গাড়ি রাখার গ্যারেজ ভাড়া কিংবা ক্রয় করে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মুসলিম সম্প্রদায় মসজিদ হিসেবে ব্যবহার করে আসছে। কিন্তু রোম সিটি করপোরেশনের পক্ষ থেকে জানান হয় গাড়ির গ্যারেজগুলোতে নামাজ আদায় করা নিরাপদ নয়, এই অজুহাতে গত এক মাসে শহরের বিভিন্ন স্থানে পাঁচটি মসজিদ বন্ধ করে দেয়। তারই প্রতিবাদে গত শুক্রবার শহরের পিয়াচ্ছা মিরতিতে খোলা আকাশের নিচে জুমার নামাজ আদায় করেন কয়েকশ মুসল্লি।
মসজিদে রোমের ইমাম ও খতিব মাওলানা মো. মিজানুর রহমান জানান, দাবি না মানলে প্রয়োজনে সব মসজিদ বন্ধ রেখে খোলা রাস্তায় আজান দিয়ে নামাজ আদায় করা হবে।
এদিকে সিটি করপোরেশনের মসজিদবিষয়ক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জোবান্নি বোকুজ্জি বলেন গাড়ি রাখার গ্যারেজে অজুখানা তৈরি করা রোম সিটি করপোরেশনের ইমারত আইনে নেই। তাই গাড়ি রাখার গ্যারেজ মসজিদ হিসেবে ব্যবহার করা যাবে না।
তিনি আরো বলেন, আন্দোলনকারীদের সাথে আলোচনার মাধ্যমে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
এদিকে আন্দোলনকারীরা জানান, আলোচনার কথা বলে করপোরেশনের কর্মকর্তারা কালক্ষেপণ করছে এবং একের পর এক মসজিদ বন্ধ করছে।
(ঢাকাটাইমস/১ অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর