ইতালিতে শারদীয় দুর্গোৎসব পালিত

কমরেড খোন্দকার, ইতালি থেকে
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৬, ০৯:৪৯

সিঁদুর খেলা ও মিষ্টিমুখ করানোসহ জমকালো উৎসবের মধ্যদিয়ে ইতালিতে শেষ হয়েছে হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

মঙ্গলবার ইতালিতে বসবাসরত বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ইতালির  বিভিন্ন শহরে নির্মিত অস্থায়ী পূজামণ্ডপে দেবীকে তিথি অনুযায়ী আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা-অর্চণা, সন্ধ্যায় পূজা মণ্ডপগুলোতে ভক্তিমূলক গান, আরতি, সর্বশেষ শারদীয় পুনর্মিলনীতে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্যদিয়ে আনন্দ-বিষাদে সমাপ্তি হয় শারদীয় দুর্গোৎসব।

ইতালির রোমে হিন্দু পূজা উদযাপন পরিষদ এবং ওঁম হিন্দু ইন্টারন্যাশনাল সোস্যাল কালচারাল অ্যাসোসিয়েশন ও মিলানের বাংলা কালচারাল অ্যাসোসিয়েশন এবং জাগরণী সংঘসহ ইতালির পালেরমো, নাপোলি,ব্রেসিয়া, ভিসেন্সা, কোমো, বেরগামো শহরগুলোতে ও  আনন্দপূর্ণ পরিবেশে অস্থায়ী পূজামণ্ডপে শারদীয় পূজা পালন করছেন হিন্দু ধর্মাবলম্বী প্রবাসীরা।

এদিকে বাংলাদেশের রোমস্থ রাষ্ট্রদূত আবদুস সোবাহান সিকদার রোমের পূজামণ্ডবগুলো ঘুরে দেখেন। এ সময়ে তার সাথে ছিলেন ইন্ডিয়ান দূতাবাসের প্রথম সচিব অমিত বর্মা, ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল,অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাব-আয়েবাপিসির সভাপতি মনিরুজ্জামান মনিরসহ সংগঠনের নেতৃবৃন্দ।

(ঢাকাটাইমস/১৪ অক্টোবর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত