যুক্তরাষ্ট্রে প্রতিদিন হত্যার শিকার তিন নারী

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৩ অক্টোবর ২০১৬, ০৯:৪৮ | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৬, ২০:৫৯

যুক্তরাষ্ট্রে প্রতিদিন অন্তত তিনজন নারী পারিবারিক সহিংসতার শিকার হয়ে মারা যান। দেশটিতে অক্টোবর মাসকে জাতীয় পারিবারিক সহিংসতা সচেতনতা মাস হিসেবে পালন করা হচ্ছে। খবর দ্য ইন্ডিপেনডেন্টের।

ডমেস্টিক অ্যাবিউজ শেল্টার-এর তথ্যানুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিদিন অন্তত তিনজন নারীকে হত্যা করা হয়। আর এই হত্যাকাণ্ডগুলো ঘটায় তাদের বর্তমান বা সাবেক স্বামী অথবা সঙ্গী।

বেশ কিছু জরিপে বলা হয়েছে, বিশ্বে প্রতি বছর চার হাজার নারী পারিবারিক সহিংসতায় মারা যায়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতিতে বলেছেন, ‘প্রত্যেকের দায়িত্ব পারিবারিক সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ করা। এটি ভুলে গেলে চলবে না, বৃদ্ধাসহ প্রতিবন্ধী, সমকামী, স্থানীয় এবং আদিবাসী নারীরা নির্যাতনের স্বীকার হচ্ছেন।’ তিনি বলেন, ‘‘জাতি হিসেবে আমাদের চরিত্রের পরীক্ষা হয়, যখন এই ধরনের অবিচার সহ্য করা হয়।’

বারাক ওবামা আরও বলেন, ‘যখন কেউ তার বিশ্বস্ত কারো কাছ থেকে প্রতারিত হয়; তখন আমাদের উচিত এর প্রতিবাদ করা। গত দুই দশকে পারিবারিক সহিংসতার নারী নির্যাতনের চিত্র এক তৃতীয়াংশ কমে এসেছে।’

ইন্ডিপেনডেন্টের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে প্রতি চারজন নারীর মধ্যে একজন এবং সাতজন পুরুষের মধ্যে একজন তাদের জীবদ্দশায় পারিবারিক সহিংসতার সম্মুখীন হন। এ ক্ষেত্রে আরও বেশি কাজ করার সুযোগ রয়েছে।  

যুক্তরাষ্ট্রে কেউ পারিবাহিক সহিংসতার স্বীকার হলে ন্যাশনাল ডমেস্টিক ভায়োলেন্স হটলাইন নম্বর ১৮০০৭৯৯৭২৩৩ কল করতে পারেন।

(ঢাকাটাইমস/০২অক্টোবর/এসআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত