‘নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের রোল মডেল’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০১৬, ১৮:৫৭

জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বর্তমান সরকার গৃহীত সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি তৃণমূল পর্যায়ের  নারীদের দারিদ্র্যতা বহুলাংশে হ্রাস করেছে এবং এর মাধ্যমে নারীরা অর্থনৈতিক ও সামাজিকভাবে স্বাবলম্বী হচ্ছে। স্পিকার বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের একটি রোল মডেল। বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। 

শনিবার ঢাকায় গ্রিন ডেল্টা ইনসিওরেন্স আয়োজিত নিবেদিতা অ্যাপ এর উদ্বোধন ও লোকাল পাইওনিয়ার সেলিব্রেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

স্পিকার বলেন, সরকারের শিক্ষানীতি, অবৈতনিক নারী শিক্ষা, শিক্ষার জন্য উপবৃত্তি, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা তহবিল, বিধবা ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, ভিজিডি, মাতৃমৃত্যু রোধ, শিশুমৃত্যু হ্রাস, কমিউনিটি ক্লিনিক, ক্ষুদ্রঋণ ইত্যাদি কর্মসূচি দারিদ্র্য দূরীকরণ ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করছে এবং এর ফলে বাংলাদেশের নারীরা উন্নয়ন ধারায় সম্পৃক্ত হচ্ছে।

স্পিকার আরও বলেন, নিবেদিতা অ্যাপ নারীদের স্বাস্থ্য ইস্যু, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ততাসহ বিভিন্ন সমস্যার তাৎক্ষণিক সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি নিবেদিতা অ্যাপ এর মাধ্যমে চালু  হওয়া ইনসিওরেন্স পলিসিতে প্রিমিয়ামের পরিমাণ কম রাখার বিষয়ে গুরুত্বারোপ করে বলেন, প্রিমিয়ামের পরিমাণ কম হলে বিপুল সংখ্যক নারী এ সেবার আওতায় আসতে পারবে।

(ঢাকাটাইমস/০৯অক্টোবর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত