কৃষিজীবী নারীদের স্বীকৃতির দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৬, ২০:২৫

কৃষিতে কর্মরত নারীদের স্বীকৃতি এবং ভূমিতে তাদের সমঅধিকারের দাবি জানিয়েছেন বক্তারা। খাদ্য অধিকার নিশ্চিতে আইনি কাঠামোরও দাবি জানান তারা।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এই দাবি জানানো হয়। মানববন্ধনটির আয়োজন করে নাগরিক সংহতি সিএসআরএল, গ্রো ও অক্সফ্যাম নামের কয়েকটি সংগঠন।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে কৃষি ও খাদ্য নিরাপত্তা নিশ্চত করতে নারীদের একটি বড় অবদান ও ভূমিকা থাকার পরেও কৃষিতে কর্মরত নারী শ্রমিককে কৃষক হিসেবে স্বীকৃতি দেয়া হয়নি। ফলে নারী কৃষিতে অবদান রাখলেও রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ও সরকারি প্রণোদনার বাইরে রয়েছে।

বক্তারা বলেন, নারীদেরকে উৎপাদনের উৎসাহিত করতে নারী কৃষকের স্বীকৃতি নিতে হবে। তাছাড়া তারা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আইনি কাঠামো গড়ে তোলার দাবি জানান।

১৬ অক্টোবর খাদ্য দিবসকে সামনে রেখে মানববন্ধনে বলা হয়, বিশ্বে ১০০ কোটিরও বেশি মানুষ খাদ্য নিরাপত্তা নেই।  বাংলাদেশে প্রতি বছর জনসংখ্যা বৃদ্ধি ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ খাদ্য নিরাপত্তায় বিভিন্ন ধরনের হুমকি সৃষ্টি করছে।

বক্তারা অভিযোগ করেন, ১০ টাকা কেজিতে চাল দেয়ার উদ্যোগটি ভালো, তবে এখানেও লুটপাট চলছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সোচ্চার হওয়ার আহ্বান জানান বক্তারা।

(ঢাকাটামস/১৫অক্টোবর/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

নারীমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত