বুড়িগঙ্গা রক্ষার দাবিতে ‘নৌকাবন্ধন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০১৬, ১৪:৪৮

নদীর রক্ষার দাবিতে, নদীর বুকেই নৌকায় করে পাশাপাশি অবস্থান। মানববন্ধনের আকারে এই কর্মসূচিকে আয়োজকরা বলছেন নৌকাবন্ধন।

বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে কামরাঙ্গীরচরের কুড়ার ঘাটে এই কর্মসূচি পালন করে পরিবেশবাদী বেশ কিছু সংগঠন। এগুলো হলো পরিবেশ আন্দোলন মঞ্চ, স্বপ্নের সিঁড়ি সমাজকল্যাণ সংস্থা, নিরাপদ ডেভলপমেন্ট ফাউন্ডেশন, অরুনোদয়ের তরুণ দল ও সেতুবন্ধন কামরাঙ্গীরচর।

বক্তরা বলেন, প্রধানমন্ত্রী ও  হাইকোর্টের সুস্পষ্ট নির্দেশনা থাকার পরও ঢাকার প্রাণ বুড়িগঙ্গার আদি চ্যানেল পুনরুদ্ধারে এখন পর্যন্ত কার্যকর কোন উদ্যোগ গ্রহণ করা হয়নি। সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থা নদী ভরাট করে এই চ্যানেল দখল করে রেখেছে।

বক্তারা বলেন, প্রতিদিন প্রশাসনের চোখের সামনে ময়লা এবং মাটি ফেলে ভরাট কওে বিভিন্ন স্থাপনা নির্মাণ করা চলছে। এতে পুরান ঢাকার পরিবেশ, জনস্বাস্থ্য হুমকিতে পড়েছে। এলাকায় জলাবদ্ধতাও তৈরি হয়েছে।

কর্মসূচিতে সিএস রের্কড অনুযায়ী বুড়িগঙ্গার আদি চ্যানেলের সীমানা নির্ধারণ করে স্থায়ী পিলার স্থাপন, আদি চ্যানেলে প্রদত্ত ভূমি বরাদ্দ বাতিল, আদি চ্যানেল দখল ভরাট করে নির্মিত কারখানা ও বাড়িঘরের পানি, বিদ্যুৎ গ্যাসসহ সব নাগরিক সুযোগ বন্ধ, খনন কওে আদি চ্যানেলের গতি প্রবাহ আগের অবস্থায় ফিরিয়ে আনা, গৃহস্থালী বর্জ্য আদি চ্যানেলের পাশে ফেলা থেকে বিরত থাকা এবং বর্জ্য পরিশোধনাগার স্থাপন ও বর্জ্য পরিশোধন করা।

ঢাকাটাইমস/১০অক্টোবর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত