প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ অক্টোবর ২০১৬, ১৭:৪০ | প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৬, ১৬:৩৯
ফাইল ছবি

সনাতন ধর্মাবলম্বীরা উৎসব দুর্গাপূজা সম্পন্ন হচ্ছে আজ। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সম্পন্ন হবে বিজয়া দশমীর আনুষ্ঠানিকতা। ইতোমধ্যে প্রতিমা বিসর্জনের আনুষ্ঠানিকতা চলছে। প্রতিমা বিসর্জনের জন্য দুপুরের পর থেকে বিজয় শোভাযাত্রা নিয়ে রওয়ানা হয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা। বিকাল চারটা ১০ মিনিটে রাজধানীর ওয়াইজঘাটে প্রতিমা বিসর্জনের জন্য নেয়া হয়। 

মঙ্গলবার সকাল থেকে রাজধানীর মণ্ডপে মণ্ডপে চলে আবীর খেলা আর আনন্দ, উৎসব। এরপর বিভিন্ন স্থান থেকে শোভাযাত্রা করে প্রতিমা নিয়ে আসা শুরু হয় ঢাকেশ্বরী মন্দিরে।

সনাতন ধর্মের বিশ্বাস অনুযায়ী, মহালয়ার দিন ‘কন্যারূপে’ ধরায় আসেন দুর্গা; বিসর্জনের মধ্য দিয়ে তাকে এক বছরের জন্য বিদায় জানানো হয়। তার এই ‘আগমন ও প্রস্থানের’ মাঝে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত পাঁচ দিন চলে দুর্গোৎসব।

ঢাকেশ্বরী মন্দিরের প্রধান পুরোহিত রঞ্জিত চক্রবর্তী বলেন, পঞ্জিকা অনুযায়ী দেবী দুর্গা এবার ঘোড়ায় চড়ে এসেছেন, যাবেনও ঘোড়ায় চড়ে।

সনাতন বিশ্বাস অনুযায়ী, দেবীর এমন গমন-আগমনে সামাজিক, রাজনৈতিক ও সাংসারিক ক্ষেত্রে অস্থিরতার ইংগিত দেয়। রাজনৈতিক উত্থান-পতন, সামাজিক স্তরে বিশৃঙ্খলা, অরাজকতা, গৃহযুদ্ধ, দুর্ঘটনা, অপমৃত্যু বাড়ে।

গত ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের পাঁচ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করেন। বিজয়া দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে এ আনুষ্ঠানিকতা শেষ হবে।

গতকাল সোমবার সারাদেশের পূজামণ্ডপে দেবী দুর্গার মহানবমী পূজা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের হিসাব অনুযায়ী, এবার সারাদেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী, অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। যা গত বছরের তুলনায় ৩২৪টি বেশি। আর রাজধানী ঢাকায় পূজা অনুষ্ঠিত হচ্ছে ২২৯টি মণ্ডপে।

(ঢাকাটাইমস/১১অক্টোবর/এমএমএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত