‘এবার আশুরায় কিছু রীতিনীতির পরিবর্তন আনা হয়েছে’

নিজস্ব প্রতিদেক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ অক্টোবর ২০১৬, ১৭:৩৮ | প্রকাশিত : ১১ অক্টোবর ২০১৬, ১৭:৩৭

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। তিনি বলেন, গতবারের মতো যেন আশুরার দিন কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা না ঘটে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে সিটি করপোরেশন ও পুলিশ প্রশাসন। নিরাপত্তার কথা মাথায় রেখে এবার তাজিয়া মিছিলসহ আশুরার রীতিনীতিকে কিছুটা পরিবর্তন আনা হয়েছে।

মঙ্গলবার বিকালে পুরান ঢাকার হোসেনী দালান পরিদর্শনে এসে এসব কথা বলেন সাঈদ খোকন।

মেয়র বলেন, ‘গত বছরের হামলার কথা মাথায় রেখে এখানে বেশ কিছু রীতিনীতির পরিবর্তন আনা হয়েছে, যা সবাই জানমালের রক্ষার কথা চিন্তা করে খুশি মনে মেনে নিয়েছেন। আগামীকাল পবিত্র আশুরা। এই দিনটি শিয়া সম্পদায় ও সুন্নি সম্পদায়ের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এই দিনে কারবালার প্রান্তে আল্লাহর নবী হজরত মোহাম্মদ (সা.) এর দৌহিত্র হজরত ইমাম হুসাইন (রা.) শহীদ হয়েছিলেন। ওই দিন স্মরণ করে আজ এখানে অনেক মানুষ আসছে। তাদের নিরাপত্তার কথা চিন্তা করে আমরা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সব সংস্থা নিরাপত্তার ব্যবস্থা নিয়েছি। আমরা এখানে এলইডি লাইট লাগিয়েছি। এছাড়াও সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।’

এর আগে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নগরপিতা ২৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অফিসে সিসি ক্যামেরার উদ্বোধন করেন।  গত বছরের ১০ মহররম বোমা হামলায় দুইজন নিহত হন। আহত হন শতাধিক ব্যক্তি। এ ঘটনায় ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে চকবাজার মডেল থানায় একটি মামলা করা হয়। পরে ঢাকা মহানগর গোয়েন্দা ঘটনাটি তদন্ত করে নব্য জেএমবির সংশ্লিষ্টতা পায়। মোট ১৩ জন জেএমবি সদস্য এই ঘটনায় জড়িত থাকার প্রমাণ পায় ডিবি। যারমধ্যে তিনজন গোয়েন্দা পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন। বাকি ১০ জনকে গ্রেপ্তার করে আদালতের অভিযোগপত্র দিয়েছে ডিবি। 

(ঢাকাটাইমস/১১অক্টোবর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত