বৈঠকে হাসিনা-জিনপিং

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ অক্টোবর ২০১৬, ১৮:২০ | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৬, ১৫:৪৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক শেষে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন  চীনা রাষ্ট্রপ্রধান শি জিনপিং ও তার সঙ্গে আসা প্রতিনিধি দল। তেজগাঁওয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই বৈঠক চলছে।

বেলা দুইটা ৫৫ মিনিটে জিনপিং প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসলে তাকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দুই মন্ত্রী মিনিট ১৫ একান্তে কথা বলেন।

এরপর শুরু হয় দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী ছাড়াও আছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রমুখ উপস্থিত আছেন।

এই বৈঠকের পরই দুই পক্ষে চুক্তি এবং সমঝোতা স্মারক সই হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা।

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন সব মিলিয়ে চার হাজার কোটি ডলারের ২৫ থেকে ২৮টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।

এর আগে বেলা পৌনে ১২টার কিছুক্ষণ পর জিনপিংকে বহনকারী এয়ার চায়নার বিশেষ বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে চীনা নেতাকে স্বাগত জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ, মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য এবং তিন বাহিনীর প্রধানরা।

বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনার পর চীনা নেতা হোটেল যান বিশ্রামের জন্য।

তিন দশক পর চীনের কোনো রাষ্ট্রপ্রধানের এই সফর দুই দেশের সম্পর্ক এক নতুন উচ্চতায় নেবে বলে আশার কথা জানিয়েছে দুই পক্ষই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনা সংবাদমাধ্যম জিনহুয়াকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন জিনপিংএর সফরের মধ্য দিয়ে দুই দেশের নতুন সম্পর্কের সূচনা হলো। আর জিনপিং বাংলাদেশে এসে এক বিবৃতিতে বলেছেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে নতুন সর্বোচ্চ পর্যায়ে নিতে চায় তার দেশ।

এই সফরে রাষ্ট্রপতি আবদুল হামিদ, স্পিকার শিরীন শারমীন চৌধুরীর সঙ্গে বৈঠকের পাশাপাশি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গেও সাক্ষাতের কথা আছে জিনপিং এর।

সফরের দ্বিতীয় দিন সাভারে জাতীয় স্মৃতিসৌধে ৭১ এর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর কথা আছে চীনা নেতার। কাল ভারতের গোয়ার উদ্দেশে ঢাকা ছাড়বেন জিনপিং।

ঢাকাটাইমস/১৪অক্টোবর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত