চীনের সঙ্গে ২৭ চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০১৬, ০১:২৯ | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৬, ১৬:২২

দ্বিপাক্ষিক বৈঠক শেষে বাংলাদেশ ও চীনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয়ে ২৭টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করা হয়েছে। শুক্রবার বিকাল সোয়া চারটায় বাংলাদেশের মন্ত্রীরা ও চীনের প্রতিনিধিরা এই চুক্তি সই করেন।

তেজগাঁওয়ের প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই চুক্তি সই হয়। এর আগে বেলা দুইটা ৫৫ মিনিটে জিনপিং প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসলে তাকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দুই মন্ত্রী মিনিট ১৫ একান্তে কথা বলেন।

এরপর শুরু হয় দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে প্রধানমন্ত্রী ছাড়াও ছিলেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রমুখ উপস্থিত ছিলেন।

এই বৈঠকের পরই দুই পক্ষে চুক্তি এবং সমঝোতা স্মারক সই শুরু হয়।

এর আগে বেলা পৌনে ১২টার কিছুক্ষণ পর জিনপিংকে বহনকারী এয়ার চায়নার বিশেষ বিমানটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে চীনা নেতাকে স্বাগত জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ, মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য এবং তিন বাহিনীর প্রধানরা।

বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনার পর চীনা নেতা হোটেল যান বিশ্রামের জন্য। এরপর তিনি আসেন প্রধানমন্ত্রী কার্যালয়ে।

এই চুক্তি সইয়ের পর চীনা নেতা আবার যাবেন হোটেল লা মেরিডিয়ানে। সেখানে স্পিকার শিরীন শারমীন চৌধুরীর সঙ্গে বৈঠকের পর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন জিনপিং।

সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন চীনা রাষ্ট্রপ্রধান। সেখানেই তার সম্মানে আয়োজন করা নৈশভোজে অংশ নেবেন তিনি।

শনিবার সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ৭১ এর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর কথা আছে চীনা নেতার। কাল ভারতের গোয়ার উদ্দেশে ঢাকা ছাড়বেন জিনপিং।

তিন দশক পর কোনো চীনা রাষ্ট্রপ্রধানের বাংলাদেশ সফর নিয়ে দুই পক্ষই পারস্পরিক সম্পর্ক আরও উন্নয়নের কথা বলছে।

ঢাকাটাইমস/১৪অক্টোবর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত