স্মৃতিসৌধে শহীদদের প্রতি চীনা রাষ্ট্রপতির শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০১৬, ১০:১১ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৬, ০৯:১৮

সাভারের জাতীয় স্মৃতিসৌধে একাত্তরে স্বাধীনতাযুদ্ধে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ সফররত চীনের রাষ্ট্রপতি শিং জিন পিং। শনিবার সকাল নয়টার পর স্মৃতিসৌধে পৌঁছে তিনি শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তিন বাহিনীর পক্ষ থেকে চীনা রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেয়া হয়।

এর আগে সকাল ৮টা ২০ মিনিটে রাজধানীর লা মেরিডিয়ান হোটেল থেকে চীনের রাষ্ট্রপতি জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে রওনা হন। সাভারে তাকে স্বাগত জানান মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। শ্রদ্ধা নিবেদন শেষে শি জিনপিং স্মৃতিসৌধে একটি উদয় পদ্মা গাছের চারা রোপন ও পরিদর্শন বইতে সই করেন।

সাভার থেকে চীনা রাষ্ট্রপতি ভারতে যাওয়ার জন্য শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাবেন। বিমানবন্দরে চীনের রাষ্ট্রপতিকে বিদায় জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চীনা প্রেসিডেন্টের আগমন ঘিরে স্মৃতিসৌধ ও এর আশপাশের নিরাপত্তা জোরদার করা হয়। গত ৯ অক্টোবর থেকে স্মৃতিসৌধে জনসাধারণের প্রবেশ বন্ধ রাখা হয়।

গতকাল শুক্রবার সকালে দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় পৌঁছান শি জিন পিং। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে স্বাগত জানান।

পরে দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন তিনি। বৈঠকে একাধিক চুক্তি ও সমঝোতা সই হয়। এরপর সেখান থেকে আবার হোটেলে ফিরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে পৃথক বৈঠক করেন তিনি।

সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে নৈশভোজে যোগদানের মধ্য দিয়ে রাত ১০টার দিকে দিনের কর্মসূচি শেষ করে নিজ হোটেলে ফেরেন চীনের রাষ্ট্রপতি।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত