গোয়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৬ অক্টোবর ২০১৬, ২২:২১ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৬, ১১:৪১

ব্রিকস-বিমসটেক নেতৃত্বের আউটরিচ সামিটে যোগ দিতে ভারতের দক্ষিণ-পঞ্চিমাঞ্চলীয় রাজ্য গোয়ায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার ভারতের স্থানীয় সময় বেলা পৌনে ১১টার দিকে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-১০৯১ বিমানটি গোয়ায় ভারতীয় নৌবাহিনীর ঘাঁটিতে অবতরণ করে। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

প্রধানমন্ত্রীকে স্বাগত জানান, ভারতের কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর, গোয়া রাজ্য সরকারের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী এলিনা সালদানহা এবং ভারতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোজাম্মেল আলী। বিমানবন্দরে ভারতীয় সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সশস্ত্র সালাম জানায়। পরে মোটর শোভাযাত্রা করে প্রধানমন্ত্রীকে হোটেল দি লিলায় নিয়ে যাওয়া হয়। ২০ ঘণ্টার ঝটিকা সফরে তিনি সেখানেই অবস্থান করবেন।

এর আগে সকাল আটটায় প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এই সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আজ বিকাল তিনটায় প্রধানমন্ত্রী বিমসটেক লিডারস রিট্রিট এবং ব্রিকস-বিমসটেক লিডারস আউটরিচ শীর্ষ সম্মেলনে উপস্থিত থাকবেন। রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে। বৈঠকে বাংলাদেশ-ভারতের মধ্যকার বিভিন্ন অমীমাংসিত ইস্যু গুরুত্ব পাবে।

এছাড়া সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রেয়ুট চ্যান-ও-চা, নেপালি প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহালের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

শনিবার গোয়ায় শুরু হওয়া অষ্টম ব্রিকস সম্মেলনে অংশ নিচ্ছেন এই জোটের সদস্য দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল টেমের, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিসমটেকভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দহল, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গানি, মালদ্বীপের প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রী অং সান সু চি আউটরিচ সামিটে অংশ নিচ্ছেন। সফর শেষে সোমবার সকালে দেশ ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত