আরও জ্বলে উঠুন নূর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ অক্টোবর ২০১৬, ১২:৩৮ | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৬, ০৮:০৭

আসাদুজ্জামান নূর। মন্ত্রী, রাজনৈতিক, অভিনেতা, নির্মাতা। কোনো পরিচয়ই ছোট নড। সমানে সমান। জনপ্রিয় শব্দটা জুড়ে দিলে পূর্ণ হবে বাকিটুকু। দুয়ারে দাঁড়িয়ে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন ঘিরে তাকে নিয়ে জল্পনার শেষ নেই শুভাকাক্সক্ষীদের।

তাদের দুইএকজন ঢাকাটাইমসকে বলেন, আওয়ামী লীগের বর্তমান সাংস্কৃতিক সম্পাদক আসাদুজ্জামান নূরের পদোন্নতি হলে দলের জন্য কাজে আসবে। অভিনেতা হিসেবে এমনিতেই মানুষের মধ্যে তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতাও ভাল। যা তৃণমূলে দলকে আরও সুসংগঠিত করতে কাজে আসতে পারে। তার ব্যক্তিত্বের ভাবমূর্তি এক্ষেত্রে সহায়ক হবে মনে করেন তার শুভাকাঙ্ক্ষীরা।

১৯৯৮ সালের মাঝামাঝিতে সরাসরি রাজনীতিতে আসেন তিনি। যোগ দেন আওয়ামী লীগে। ২০০১ সালে আওয়ামী লীগের টিকিটে নীলফামারী-২ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০২ সালে প্রচার সম্পাদক পদ পেয়ে উঠে আসেন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটিতে। ২০০৮ সালে দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। পরে ২০০৯ সালে দলের সাংস্কৃতিক সম্পাদক হন। এছাড়া নবম জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে সদস্য হিসেবে তিনি দায়িত্ব পালন করেন। ২০১৩ সালের ৫ জানুয়ারির নির্বাচনে একই আসন থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে নতুন সরকারের মন্ত্রিসভা সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

ছাত্রজীবন থেকে রাজনীতিতে সক্রিয় নূর ১৯৬৩ সালে তখনকার পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নে যোগ দেন। ১৯৬৫ সালে নীলফামারী কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন এবং পরবর্তীতে কমিউনিস্ট পার্টিতে যোগ দেন। এরপর দীর্ঘদিন সরাসারি রাজনীতিতে সক্রিয় ছিলেন না।

তবে সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে ছিলেন। ছিলেন স্বৈরাচার বিরোধী ও যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে শহীদ জননী জাহানারা ইমামের সঙ্গে আন্দোলনেও।

অভিনেতা হিসেবে কখনও ‘এই সব দিনরাত্রির শফিক’ কখনও ‘কোথাও কেউ নেই’র বাকের ভাই, আবার কখনও ‘অয়োময়’ নাটকের ছোট মীর্জা চরিত্রে অভিনয় করে লক্ষ লক্ষ দর্শক-শ্রোতার প্রশংসা ও ভালোবাসা পেয়েছেন।

(ঢাকাটাইমস/ ১২অক্টোবর/এইচএফ/ডব্লিউবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত