জিনপিংয়ের সফর সম্পর্ককে আরও গভীর করবে: খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৬, ১৫:১৩

চীনের রাষ্ট্রপ্রধান শি জিনপিং এর বাংলাদেশ সফরে দুই দেশের সম্পর্ক আরও গভীর হবে বলে আশা করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। চীনা রাষ্ট্রপ্রধান বাংলাদেশে আসার পর তাকে স্বাগত জানান বিএনপি নেত্রী। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানান তিনি।

বিবৃতিতে বলা হয়, বিএনপি এবং বাংলাদেশের জনগণ বিশ্বাস করে চীনের সঙ্গে বাংলাদেশের জনগণের সম্পর্ক ঐতিহাসিকভাবে অত্যন্ত নিবিড়। জিনপিংএর এই সফর দুই দেশের সম্পর্ককে আরও গভীর করবে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের উদ্যোগে বাংলাদেশের সঙ্গে চীনের কুটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছে জানিয়ে বিএনপি নেত্রী বলেন, ‘বাংলাদেশের জনগণ চীনের অব্যাহত সহযোগিতার কথা স্মরণ করে।’

দুই দিনের সফরে দুপুওে ঢাকায় আসেন চীনের রাষ্ট্রপ্রধান শি জিনপিং। এই সফরে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমীন চৌধুরীর সঙ্গে বৈঠক ছাড়াও বিএনপি চেয়ারপারসনের সঙ্গে সাক্ষাতের কথা আছে চীনা নেতার।

এই সফরে বাণিজ্য, জ্বালানি, অবকাঠামোসহ বিভিন্ন খাতে ৪০ বিলিয়ন ডলারের সহযোগিতা চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের আশা করছে সরকার। টাকার অংক উল্লেখ না করলেও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানিয়েছেন ২৫টিরও বেশি চুক্তি ও সমঝোতাই স্মারক সই হচ্ছে এই সফরে।

কোনো একক দেশ বা সংস্থার সঙ্গে বাংলাদেশ এত বিপুল পরিমাণ ঋণ বা আর্থিক চুক্তি কখনও করেনি বাংলাদেশ।

ঢাকাটাইমস/১৪অক্টোবর/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত