চার বছর পর আ.লীগের জাতীয় কমিটির বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০১৬, ০০:২৪
ফাইল ছবি

সম্মেলনকে কেন্দ্র করে চার বছর অনুষ্ঠিত হচ্ছে আওয়ামী লীগের জাতীয় কমিটির বৈঠক। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় বাসভবন গণভবনে শনিবার অনুষ্ঠিত হবে এ বৈঠক।

দলটির গঠনতন্ত্রের ১৭(ক) ধারা অনুযায়ী, ‘প্রত্যেক সাংগঠনিক জেলা হতে একজন করে ৭০ জন, সভাপতির মনোনীত ২১ জন ও উপযুক্ত/মনোনীত ছয়জন সদস্য নিয়ে মোট ১৬৬ সদস্যবিশিষ্ট জাতীয় কমিটি কঠিত হইবে।’ একই অনুচ্ছেদের ‘ঝ’ ধারায় বলা হয়েছে, ‘প্রতি ছয় মাসে জাতীয় কমিটির সভা অবশ্যই আহ্বান করিতে হইবে।’

দলীয় সূত্রে জানা গেছে, গঠনতন্ত্র অনুযায়ী প্রতি ছয় মাস পর পর ‘জাতীয় কমিটি’র বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও চার বছরেও তা হয়নি। ২০১২ সালের ১৩ অক্টোবর সর্বশেষ জাতীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।

তবে দলের একটি সূত্র জানিয়েছে, আগামী সম্মেলনের মাধ্যমে জাতীয় কমিটির বৈঠকের মেয়াদ ছয় মাস থেকে বাড়িয়ে এক বছর অথবা আরও বেশি হতে পারে। গঠনতন্ত্র উপ-কমিটির কয়েকজন নেতা জানান, সাংগঠনিক কারণে প্রতি ছয় মাস পর পর জাতীয় কমিটির বৈঠক করা সম্ভব হয় না। তাই এ কমিটির বৈঠকের মেয়াদ এক বছর করার প্রস্তাব রাখা হবে। তবে বিষয়টি নির্ভর করছে দলীয় সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তের ওপর।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির একজন সম্পাদকমণ্ডলীর সদস্য  ঢাকাটাইমসকে বলেন, ‘আমাদের জাতীয় ও দলীয় সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকে নেয়া হয়। তাই জাতীয় কমিটির বৈঠক নির্ধারিত সময়ে হয় না। আগামী সম্মেলনের গঠনতন্ত্রে এ কমিটির বৈঠকের মেয়াদ বাড়ানোর বিষয়ে নতুন সিদ্ধান্ত আসতে পারে।’

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/টিএ/জেবি) 

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত