জাতিসংঘের নতুন মহাসচিবকে খালেদার অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ অক্টোবর ২০১৬, ০০:৩৩ | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০১৬, ০০:২২

জাতিসংঘের নতুন মহাসচিব আন্তোনিও গুতেরেসকে অভিনন্দন জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। শনিবার টুইটারের মাধ্যমে তিনি এ অভিনন্দন জানিয়েছেন।

টুইটে তিনি লিখেছেন, “আন্তোনিও গুতেরেসকে আমাদের  আন্তরিক অভিনন্দন। আমরা প্রত্যাশা করি, সমস্যাসঙ্কুল এই বিশ্বে তিনি সফল হবেন।  

গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে জাতিসংঘের মহাসচিব নির্বাচিত হন পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেস। আগামী ১ জানুয়ারি ২০১৭ থেকে পাঁচ বছরের জন্য এই দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

গত এক দশক ধরে জাতিসংঘের উদ্বাস্তু প্রধানের পদ সামলাচ্ছিলেন। মনে করা হচ্ছে বর্তমান পরিস্থিতিতে বান কি মুন দায়িত্ব থেকে সরে গেলে এক গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন গুতেরেস। গত সপ্তাহে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। সিক্যুরিটি কাউন্সিলের তরফ থেকে তাঁকে সর্বসম্মতভাবে সমর্থন করা হয়। এই পদের জন্য আবেদন করার সময় গুতেরেস কয়েকটি বিষয়ের ওপর গুরুত্ব আরোপ করেন। মানবাধিকার, জাতিসংঘের কর্মপদ্ধতিতে পরিবর্তন আনা এবং বিভিন্ন প্রাকৃতিক এবং সংঘর্ষের কারণে প্রাণহানির ক্ষেত্রে দ্রুত কাজ করা।

বিশ্ব এখন এক অত্যন্ত সমস্যদীর্ণ সময়ের মধ্যে দিয়ে চলেছে। সিরিয়ায় পরিস্থিতি ক্রমাগত জটিল হচ্ছে, লাখ লাখ মানুষ ভিটে হারিয়ে পাড়ি দিচ্ছেন ভিন্ দেশে, দক্ষিণ সুদান এবং ইয়েমেনের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। এমন একটি সময়ে আন্তনিও দায়িত্ব গ্রহণ করতে চলেছেন।

আগামী ৩১ ডিসেম্বর বর্তমান মহাসচিব বান কি-মুনের মেয়াদ পূর্ণ হলে নতুন বছরে জাতিসংঘের হাল ধরবেন গুতেরেস। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সাবেক এই কমিশনার হবেন সংস্থাটির নবম মহাসচিব।

(ঢাকাটাইমস/ ১৬ অক্টোবর/ এমএবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত