সেলফ ব্যালেন্সিং বাইক আনছে বিএমডাব্লিউ

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ অক্টোবর ২০১৬, ০৯:৪৫ | প্রকাশিত : ১২ অক্টোবর ২০১৬, ১৮:০৯

বিলাসবহুল অটোমোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠান বিএমডাব্লিউ ভবিষ্যৎত প্রজন্মের মোটরসাইকেলের কনসেপ্ট উদ্ভাবন করলো। এই কনসেপ্ট বাইকটিকে বলা হচ্ছে পৃথিবীর সবচেয়ে নিরাপদ বাইক। এই বাইকটির বিশেষত্ব হচ্ছে এটি সেলফ ব্যালেন্সিং বাইক।অথাৎ বাইকটি দুই চাকায় ঠাঁয় দাঁড়িয়ে থাকতে পারে।

শুধু তাই নয় এই বাইকটি চলন্ত অবস্থায় আরোহীকে ডিজিটাল ড্যাশবোর্ডের মাধ্যমে প্রয়োজনীয় পরামর্শ দেবে।হেলমেটের ডিসপ্লে থেকেও পাওয়া যাবে প্রয়োজনীয় তথ্য।

বিএমডাব্লিউ জানিয়েছে, অত্যাধুনিক প্রযুক্তির সংমিশ্রণে বাইকটি উদ্ভাবন করা হয়েছে। অন্তত ১০০ ধরণের কনসেপ্ট নিয়ে তারা এগিয়ে যাচ্ছে। নতুন এ মোটরসাইকেলে থাকবে অনেক আশ্চর্যজনক বিষয় যা প্রযুক্তিকে কাজে লাগিয়েই তৈরি করা হবে। নাম হবে‘বিএমডব্লিউ মটোরড ভিশন নেক্সট ১০০’।

অত্যাধুনিক এ বাইকের  গঠন অসাধারণ। এটি হবে  আরামদায়ক।  বাইকটির বডির গঠন স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তন হবে। এর বিশেষত্ব হচ্ছে এই বাইকে থাকবে কোন জোড়া। এ বাইকের সিট, উপরের অংশ এবং কভার তৈরি করা হয়েছে কার্বন ফাইবারের। নতুন ডিজিটাল যুগের সাথে তাল মিলাতে এমন বাইক উদ্ভাবন করলো  বিএমডাব্লিউ।

আরোহীকে হেলমেট ও অ্ত্যাধুনিক জ্যাকেট পড়ে চালাতে হবে বাইকটি। হেলমেটের ডিসপ্লেতে থাকবে ভার্চুয়াল জগতে প্রবেশের ঠিকানা। অথাৎ হেলমেটের ডিসপ্লে থেকেই জানা যাবে পথের ঠিকানা।  থাকবে রুট ম্যাপ। যা দেখা যায় না, তাও দেখিয়ে দেবে এটি। আরোহী চোখের ইশারায় ডিসপ্লের তথ্য পরিবর্তন করতে পারবে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, খুব শিগগিরই এই বাইকটি বাজারে আসবে।

(ঢাকাটাইমস/১২অক্টোবর/শারো/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত