মাইক্রোসফটের হলোলেন্সের প্রি-অর্ডার শুরু

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৬, ১৭:০৪

প্রযুক্তির নতুন বিস্ময় হলোলেন্স। এটি তৈরি করেছে মাইক্রোসফট। এটি দেখতে অনেকটা চশমার মতো। যা চোখে পড়লে আপনি ভার্চুয়াল রিয়েলিটির স্বাদ পাবেন। হলোলেন্স অনেকটা ভিআর হেডসেটের মত। তবে তফাতও রয়েছে।এই হলোলেন্স দিয়ে ত্রিমাত্রিক ছবি দেখা এবং ভিডিও উপভোগ করা যাবে। আপনার চোখের সামনে ছবিগুলো জীবন্ত মনে হবে। এজন্য লাগবে না কোনো মনিটর। এটি দিয়ে ভিডিও চ্যাট করার সুযোগ রয়েছে। শিগগিরই বাজারে আসছে মাইক্রোসফটের হলোলেন্স। আর এজন্য চলছে প্রি-অর্ডার।

সম্প্রতি যুক্তরাজ্যসহ পাঁচটি দেশে প্রি-অর্ডার করা যাবে মাইক্রোসফটের এ হলোলেন্স। যুক্তরাজ্যসহ অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, ফ্রান্স, জার্মানি এবং নিউজিল্যান্ডে জনগন প্রি-অর্ডার দিতে পারবেন।

মাইক্রোসফট জানায়, প্রযুক্তি এসব এখন আর কল্পনার জগত কিংবা সায়েন্স ফিকশনে সীমাবদ্ধ নেই। কল্পনার এ জগতকে বাস্তবে সম্ভব করতে আমাদের এ ‘মাইক্রোসফট হলোলেন্স’এর উদ্ভাধন করা।

মাইক্রোসফটের কর্মকর্তা এলেক্স ক্লিপম্যান বলেন, ‘হলোলেন্স হলো ব্যক্তিগতভাবে প্রযুক্তির সাথে যোগাযোগ করা’। এছাড়াও মাইক্রোসফট  ‘হলোগ্রাফিক কম্পিউটার’আনতেও নিরলস কাজ করে যাচ্ছে।

মাইক্রোসফট ২০১৫ সালের জানুয়ারি মাসে প্রথম হলোলেন্স বিষয় জনসম্মুখে আসে। যা ব্যবহারকারীর মাথায় হেডসেটের মতো লাগানো থাকবে। আর এর মাধ্যমেই ব্যবহারকারী তার চারপাশের বাস্তব জগতকে কম্পিউটারের সঙ্গে যোগ করে তৈরি করবে এক হাইব্রিড জগত- হলোগ্রাফিক ওয়ার্ল্ড।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত