এরশাদের দুর্নীতি মামলা: আবার সাক্ষ্য নেয়ার অনুমতি

প্রকাশ | ২৪ নভেম্বর ২০১৬, ১৩:১৮ | আপডেট: ২৪ নভেম্বর ২০১৬, ১৪:১৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

২২ বছর ধরে চলা সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদের দুর্নীতি মামলায় নতুন করে সাক্ষ্যগ্রহণ করা হবে। দুর্নীতি দমন কমিশনের এক আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল শহিদুল ইসলাম খান।

এরশাদ ছাড়া মামলাটির অন্য আসামিরা হলেন- বিমান বাহিনীর সাবেক সহকারী প্রধান মমতাজ উদ্দিন আহমেদ, বিমান বাহিনীর সাবেক প্রধান সুলতান মাহমুদ ও ইউনাইটেড ট্রেডার্সের পরিচালক এ কে এম মুসা। মামলার শুরু থেকে মুসা পলাতক রয়েছেন।

জানা গেছে, ২২ বছর আগের করা মামলাটি বিচারের জন্য আসলে ২০১৪ সালে ঢাকার তৎকালীন বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক আবদুর রশীদ শুনানিতে বিব্রতবোধ করেন। এরপর মামলাটি কামরুল হোসেন মোল্লার আদালতে আসে। মামলাটিতে ৩৮ সাক্ষীর মধ্যে ১২ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়।

ন্যায়বিচারের জন্য মামলাটির নতুন করে সাক্ষ্য নেওয়ার প্রয়োজন আছে উল্লেখ করে গত ২২ অক্টোবর মামলায় পুনরায় সাক্ষ্য নেওয়ার আবেদন করে দুদক। কিন্তু তাদের এ আবেদন খারিজ করে দেন আদালত।এরপর বিষয়টি নিয়ে হাইকোর্ট আসে দুদক।

মামলা নথি সূত্রে জানা গেছে, জাতীয় পার্টির চেয়ারম্যান এরশাদ রাষ্ট্রপতি থাকাকালীন ফ্রান্সের থমসন সিএসএফ কোম্পানির অত্যাধুনিক রাডার না কিনে বেশি দামে যুক্তরাষ্ট্রের ওয়েস্টিন কোম্পানির রাডার কেনে। যাতে রাষ্ট্রের ৬৪ কোটি ৪ লাখ ৪২ হাজার ৯১৮ টাকা আর্থিক ক্ষতি হয়। এই অভিযোগে ১৯৯২ সালের ৪ মে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো (বর্তমানে বিলুপ্ত) মামলাটি করে। এরপর ১৯৯৪ সালের ২৭ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/এমএবি/এমআর)