সাকিবের এই ছবিটা ভুলে যেতে চাই

প্রকাশ | ১০ ডিসেম্বর ২০১৬, ১৯:৫২

খন্দকার জামিল উদ্দিন

বিপিএল শেষ। ঢাকা ডায়নামাইটস চ্যাম্পিয়ন হয়েছে। মেয়ে বুকে জড়িয়ে পুরস্কারের মঞ্চে চলে গেছেন অধিনায়ক সাকিব আল হাসান। এই ছবিটা আমাকে আপ্লুত করেছে। ছবিটা সুন্দর। সাকিব শূধু ভালো অলরাউন্ডারই নন, ভালো বাবাও। ভালো বাবারা সাধারণ ভালো মানুষও হন। মেয়েকে নিয়ে  সাকিবের এই ছবিটা আমার অনেক দিন মনে থাকবে।

এই ছবিটা আমি মনে রাখতে চাই। কিন্তু সাকিবের এই ছবিটার সঙ্গে সেই ছবিটাকে মেলাতে পারিনা কিছুতেই। খুলনার টাইটানসের বিপক্ষে ফাইনালে ওঠার ম্যাচে আম্পায়ারের বিপক্ষে তার রক্তচক্ষু আমাকে কষ্ট দিয়েছে। সাকিবের মতো একজন সিনিয়র খেলোয়াড়ের কাছ থেকে এমন আচরণ আশা করা যায় না।

আম্পায়ারের ভুল হতেই পারে।  সব সময় তার সিদ্ধান্ত পছন্দ বা সঠিন নাও হতে পারে। কিন্তু তাই বলে মাঠে এমন আচরণ করতে হবে?  সাকিবকে আরো ‘কুল’ হতে হবে। তিনি  জাতীয় দলের সহ অধিনায়ক। অতীতে দেশকে নেতৃত্ব দিয়েছেন, ভবিষ্যতেও হয়তো দেবেন। তাকে আরো বেশি ঠাণ্ডা হতে হবে। যেমন মাশরাফি। মাশরাফির কাছ থেকে অনেক কিছু শেখার আছে তার। কীভাবে পরিস্থিতি সামাল দিতে হয়, সবার সঙ্গে সম্পর্ক রাখতে হয়, সেটা মাশরাফি খুব ভালো বুঝেন।

যা হোক, সাকিবের সেই ঘটনাকে আমি বিচ্ছিন্ন ঘটনা  হিসেবেই  দেখতে চাই। এমন ভুল হতেই পারে। কিন্তু বারবার হলেই বিপদ। আশা করি ভবিষ্যতে সাবধান হবেন সাকিব।কেউ কেউ বলেন সাকিবের আরো বেশি শাস্তি পাওয়া উচিৎ ছিল। কিন্তু বড় শাস্তি পাওয়ার তো ধারা থাকতে হবে। সেই ধরনের অপরাধও তো করতে হবে। নিশ্চয়ই ধারা মেনেই তাকে শাস্তি দেওয়া হয়েছে।

ফাইনালে কিন্তু পুরোপুরি মেজাজ ধরে রেখেছিলেন সাকিব। ট্রফির জন্য ক্ষুধার্ত ছিলেন বটে, তবে নিজেকে ঠাণ্ডাও রেখেছিলেন একই সঙ্গে। ফাইনালে সাকিবের দৃষ্টিভঙ্গি আমাকে মুগ্ধ করেছে। আমি সর্বদা এই সাকিবকেই দেখতে চাই।

কেমন হলো এবারের বিপিএল? কেউ বলছেন নাহ, জমেনি এবারের আসর। কেউ বলছেন, খারাপ কি, ভালোমতোই তো শেষ হলো। বিপিএল নিয়ে আমার অভিমতও মিশ্র। মাঝখানে সাব্বির, আল আমিনের নারী কেলেঙ্কারি ঘটনা এবং ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগের কারণে একটু ঘোলাটে মনে হয়েছিল। কিন্তু বিসিবি খুব ভালোভাবেই সব কিছু হ্যান্ডল করেছে। বিসিবিকে আমার সাধুবাদ।

আমার মনে হয় উইকেটের কারণে এবারের বিপিএল সেভাবে জমেনি। টি-২০ হলো চার ছক্কার খেলা। রান বেশি না হলে মজা নেই। কিন্তু উইকেটের কারণে বেশিরভাগ ম্যাচেই লো স্কোর হয়েছে। যে কারণে বিপিএলের জমজমাট ভাবটা অনুপস্থিত ছিল এবার। তবে সার্বিক দিক বিরেবচনা করলে এবারের বিপিএল অসফলও নয়।

 খন্দকার জামিল উদ্দিন : সাবেক সিসিডিএম চেয়ারম্যান ও বিসিবি পরিচালক