বঙ্গোপসাগরে কয়লা বোঝাই জাহাজ ডুবি

প্রকাশ | ১৩ জানুয়ারি ২০১৭, ১৭:১১ | আপডেট: ১৩ জানুয়ারি ২০১৭, ১৮:০৫

বাগেরহাট প্রতিনিধি, ঢাকাটাইমস
ফাইল ছবি

বঙ্গোপসাগরে এক হাজার মেট্রিকটন কয়লা নিয়ে এমভি আইজগাঁতি নামে একটি জাহাজ ডুবে গেছে। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। শুক্রবার সকালে বঙ্গোপসাগরের সাত নাম্বার ফেয়ারওয়ে বয়া এলাকায় কয়লাবাহী জাহাজটি ডুবে যায়।

স্থানীয় স্টিভিডরস্ মেসার্স নুরু অ্যান্ড সন্সের স্বত্বাধিকারী এইচ এম দুলাল বলেন, যশোরের নওয়াপাড়া এলাকার নওয়াপাড়া ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠান দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ হাজার মেট্রিকটন কয়লা আমদানি করে। বৃহস্পতিবার রাতে ওই আমদানি করা কয়লা এমভি লেডিমেরী জাহাজ থেকে খালাস করে স্থানীয় এমভি আইজগাঁতি কোস্টারে তোলা হয়। শুক্রবার সকাল আটটার দিকে কয়লা বোঝাই কোস্টারটি নওয়াপাড়ার উদ্দেশ্যে রওনা হলে বঙ্গোপসাগরের সাত নাম্বার ফেয়ারওয়ে বয়া এলাকায় পৌঁছে ডুবোচরে ধাক্কা দিলে কোস্টারটি তলা ফেটে যায়।

দুলাল জানান, পরে জাহাজটিতে পানি উঠে ধীরে ধীরে তলিয়ে যায়। এ সময় ওই পথ দিয়ে যাওয়া বসুন্ধরা-৩৭ নামে অপর একটি ফ্লাইঅ্যাশ বোঝাই কোস্টার এগিয়ে এসে ডুবে যাওয়া কোস্টারের ১২ জন নাবিক ও চারজন নিরাপত্তা কর্মীকে তাদের কোস্টারে তুলে নেয়।

মংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার মো. ওয়ালিউল্লাহ ঢাকাটাইমসকে বলেন, মংলা বন্দরের প্রায় ১৩০ নটিক্যাল মাইল দূরে বঙ্গোপসাগরের সাত নাম্বার ফেয়ারওয়ে বয়া এলাকায় কয়লা বোঝাই কোস্টারটি ডুবে গেছে। যে এলাকায় কোস্টারটি ডুবেছে ওই এলাকা সব সময় উত্তাল থাকে। সাগর উত্তাল থাকায় ডুবে যাওয়া কোস্টারটির অবস্থান নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। তিনি জানান, কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান নওয়াপাড়া ট্রেডার্সকে ডুবে যাওয়া কোস্টারটি উদ্ধারের ব্যবস্থা নিতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/প্রতিনিধি/জেবি)