অ্যাটর্নি জেনারেল পদ নিয়ে রিটের রায় মঙ্গলবার

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০১৭, ১৩:৫৩

নিজস্ব প্রতিবেদক,ঢাকাটাইমস

অ্যাটর্নি জেনারেল হিসেবে মাহবুবে আলমের পদে থাকার বিষয়টি চ্যালেঞ্জ করে করা রিটের রায় আগামীকাল মঙ্গলবার ঘোষণা করা হবে। আজ সোমবার রায় ঘোষণার কথা থাকলেও বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ রায় ঘোষণার জন্য মঙ্গলবার করেন।

রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ ঢাকাটাইমসকে বলেন, ‘রায় ঘোষণার জন্য আজ দিন নির্ধারণ ছিল। কিন্তু আজকের লিস্টে মামলাটি নেই। তবে আগামীকাল মঙ্গলবার ঘোষণা করা হবে।

গত ১৬ জানুয়ারি রিটটির শুনানি শেষে রায় ঘোষণার জন্য ২৩ জানুয়ারি দিন নির্ধারণ করা হয়।

সংবিধানের ৬৪(১) ও ৯৬(১) ধারা অনুযায়ী ৬৭ বছর পরে আর এই পদে থাকার অধিকার নেই উল্লেখ করে গত বছরের ১০ নভেম্বর রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ। রিটে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমকে রিট আবেদনে বিবাদী করা হয়। ওই বছরের ২০ নভেম্বর এ রিটের শুনানিতে বিব্রতবোধ করেন বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ। পরে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা এ রিট আবেদনের শুনানির জন্য নতুন এ বেঞ্চ ঠিক করে দেন। আজ ওই বেঞ্চে শুনানি শেষে রায় ঘোষণার জন্য দিন নির্ধারণ হলো।

রিটে বলা হয়,অ্যাটর্নি জেনারেল নিয়োগ বিষয়ে সংবিধানের ৬৪(১) অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতি কর্তৃক সুপ্রিম কোর্টের বিচারক হওয়ার যোগ্যতাসম্পন্ন কোনো ব্যক্তি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিযুক্ত হবেন। সংবিধানের ৯৬ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, অন্যান্য বিধানাবলী সাপেক্ষে কোনো বিচারক সাতষট্টি বৎসর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত স্বীয় পদে বহাল থাকিবেন।

রিটে বলা হয়, লিগ্যাল রিমেমব্রান্সের ম্যানুয়াল-১৯৬০ এর ক্লজ-২, চ্যাপ্টার ১ অনুযায়ী অ্যাটর্নিদের পদ দুই বছরের জন্য, কিন্তু দুই বছর আগেও তিন মাসের নোটিশ দিয়ে রাষ্ট্রপতি অপসারণ করতে পারেন। কিন্তু ওই আইন লঙ্ঘন করেও প্রায় আট বছর অরিবারমভাবে ওই পদে বহাল আছেন।

অ্যাটর্নি জেনারেল পদটি সাংবিধানিক উল্লেখ করে রিট আবেদনে বলা হয়, সংবিধান মেনে চলা সকলেরই দায়িত্ব ও কর্তব্য। সাংবিধানিক অন্য সকল পদেই নির্ধারিত সময় পরে আর কেউ থাকতে পারেন না।

জানা গেছে, গত বছরের ১৬ ফেব্রুয়ারি অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের বয়স ৬৭ বছর পূর্ণ হয়েছে।

এর আগে গত ২১ মার্চ অ্যাটর্নি জেনারেলের পদে থাকা নিয়ে মাহবুবে আলমকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন এ আইনজীবী।

(ঢাকাটাইমস/২৩ জানুয়ারি/এমএবি/জেডএ)