সেই শেকলবাঁধা রুবির পাশে লিগ্যাল এইড

প্রকাশ | ২৩ জানুয়ারি ২০১৭, ১৯:৫৩ | আপডেট: ২৩ জানুয়ারি ২০১৭, ২০:০৬

সৈয়দ মাহ্ফুজ রহমান, পিরোজপুর

ঢাকাটাইমস২৪ ডটকম-এ ‘স্বামী তাড়িয়েছে পাগল বানিয়ে, মা বেঁধেছেন শেকলে’ শিরোনামে সংবাদ প্রকাশের পর ইন্দুরকানি (জিয়ানগর) উপজেলার বালিপাড়া গ্রামের রুবির পাশে দাঁড়িয়েছে মাদারীপুর লিগ্যাল এইড নামের বেসরকারি সংস্থা।

রবিবার সন্ধ্যার দিকে মাদারীপুর লিগ্যাল এইডের কর্মীরা বালিপাড়া গ্রামের রুবির বাবার বাড়িতে যান। সেখানে তারা রুবির খোঁজখবর নেন এবং সংস্থার পক্ষ থেকে সব ধরনের আইনি সহায়তার আশ্বাস দেন।

সংবাদের সূত্র ধরে এর আগে ২১ জানুয়ারি রাতে স্থানীয় পুলিশ প্রশাসনও রুবির বাড়িতে গিয়ে আইনি সহায়তার আশ্বাস দেয়। এ ছাড়া, স্থানীয় চেয়ারম্যান ও ইউএনও এ বিষয়ে খোঁজ-খবর নেয়ায় অনেকেই এগিয়ে এসেছেন।

গত ২১ জানুয়ারি ঢাকাটাইমসে ‘স্বামী তাড়িয়েছে পাগল বানিয়ে, মা বেঁধেছেন শেকলে’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, দুই সন্তানের জননী রুবি বেগম স্বামীর বাড়ির লোকজনের দীর্ঘদিনের নির‌্যাতনে মানসিক ভারসাম্য হারালে তাকে তাড়িয়ে দেয় তারা। শেষে রুবি বেগমের আশ্রয় হয় দরিদ্র বৃদ্ধা মায়ের কাছে। মেয়ে রুবি হারিয়ে যাওয়ার ভয়ে তার হাতে শেকল বেঁধে দেন মা।

এ ব্যাপারে মাদারীপুর লিগ্যাল এইডের ইন্দুরকানী উপজেলা কো-অর্ডিনেটর শেখ মিরুনুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘শেকলবাঁধা গৃহবধূ রুবিকে নিয়ে ঢাকাটাইমসের প্রতিবেদকের সঙ্গে আলাপের সূত্রে ইউএনও নুরুল হুদা তাকে এ ব্যাপারে খোঁজ-খবর নিতে বলেন। পরে আমি লিগ্যাল এইডের প্রতিনিধিদের ওখানে পাঠাই।’

রুবির বাড়ি থেকে ফিরে মাদারীপুর লিগ্যাল এইডের কর্মী মমতাজ আক্তার সাংবাদিকদের জানান, ‘রুবিকে নিয়ে প্রকাশিত খবর ঘিরে সবার টনক নড়ে। বিষয়টি আমাদের নজরে এলে রুবির বাড়িতে যাই। সে মানসিকভাবে ভারসাম্যহীন হয়ে পড়েছে। রুবির পরিবার দরিদ্র হওয়ায় আমাদের সংস্থার পক্ষ থেকে ব্যবস্থা নেব।’

২১ জানুয়ারি প্রকাশিত খবরে ইন্দুরকানি ইউএনও মো. নুরুল হুদা বলেছিলেন, ওই গৃহবধূর স্বামীর বাড়ি মোরেলগঞ্জে, তাই সেখানকার ইউপি চেয়ারম্যান, থানা অথবা কোর্টে অভিযোগ দিতে হবে। তবে ব্যাক্তিগতভাবে কোনো সহায়তা করা যায় কি না তিনি দেখবেন।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/মোআ)