পোশাককর্মীকে ধর্ষণ, জড়িতদের গ্রেপ্তারে হাইকোর্টের নির্দেশ

প্রকাশ | ২৪ জানুয়ারি ২০১৭, ১৯:৪১

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

বেড়ানোর কথা বলে তুরাগনদের তীরে নিয়ে এক পোশাককর্মীকে পালাক্রমে ধর্ষণের ভিডিও ধারণের ঘটনায় জড়িতদের আগামী ২৪ ঘণ্টার মধ্যে গ্রেপ্তার করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ধর্ষণের ঘটনায় জড়িতেদের গ্রেপ্তারের কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

‘ধর্ষণ করে ভিডিও ধারণ’ শিরোনামে রেডিও ধ্বনিতে প্রচারিত একটি প্রতিবেদন আমলে নিয়ে মঙ্গলবার বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি এস এইচ মো. নুরুল হুদা জায়গীরদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

পুলিশের আইজিপি, ডেপুটি কমিশার, ঢাকা জেলার এসপি ও আশুলিয়া থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী এসএম রেজাউল করিম রেডিও ধ্বনিতে প্রচারিত একটি প্রতিবেদনটি আদালতের নজরে আনলে আদালত তা আমলে নিয়ে এই আদেশ দেন। রাষ্ট্রপক্ষে এ সময় উপস্থিত ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আনোয়ারা শাহজাহান।

আনোয়ার শাহজাহান জানান, ধর্ষণের শিকার সেই পোশাক কর্মীকে খুঁজে বের করে ঢাকা সিএমএম আদালতে নিয়ে তার জবানবন্দি রেকর্ড করতে আশুলিয়া থানার ওসিকে নির্দেশ দিয়েছেন আদালত। আগামী ২ ফেব্রুয়ারি ঢাকার এসপি ও আশুলিয়া থানার ওসিকে এ বিষয়ে একটি অগ্রগতি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। আর রেডিও ধ্বনিতে প্রচারিত রেকর্ডটিও দাখিল করতে বলেছেন আদালত।

ঘটনার বিষয়ে আনোয়ারা শাহজাহান বলেন, বেশকিছু দিন পূর্বে এক পোশাক কর্মী রনি নামে তার বন্ধুর সঙ্গে আশুলিয়ার তুরাগনদীর তীরে ঘুরতে যান। রনিসহ তার বেশ কয়েজন বন্ধু মিলে তাকে নৌকায় নিয়ে পালাক্রমে ধর্ষণ করেন এবং তা ভিডিও ধারণ করেন। এবিষয়ে মুখ খুললে ওই ভিডিও ইন্টারনেটে ছেড়ে দেয়া হবে বলেও হুমকি দেন।  এ ঘটনার বেশ কিছুদিন পর রেডিও ধ্বনি একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রচার করে। যা শুনে সুপ্রিমকোর্টের আইনজীবী এসএম রেজাউল করিম বিষয়টি আদালতের নজরে আনেন। আদালত তখন স্বপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

(ঢাকাটাইমস/২৪জানুয়ারি/এমএবি/জেবি)